যে দেশে আছেন, সে দেশেই থাকুন: প্রবাসীদের পররাষ্ট্রমন্ত্রী

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

মধ্যপ্রাচ্যের পাঁচ রাষ্ট্রদূতের সঙ্গে করোনা নিয়ে বৈঠক/ছবি: বার্তা২৪.কম

মধ্যপ্রাচ্যের পাঁচ রাষ্ট্রদূতের সঙ্গে করোনা নিয়ে বৈঠক/ছবি: বার্তা২৪.কম

প্রবাসীদের উদ্দেশে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন বলেছেন, যারা যে দেশে আছেন, সে দেশেই থাকুন। সে দেশের আইন কানুন মানুন। কোনো কিছুর দরকার হলে দূতাবাসে যোগাযোগ করুন।

বৃহস্পতিবার (১২ মার্চ) সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মধ্যপ্রাচ্যের পাঁচ দেশের রাষ্ট্রদূতের সঙ্গে করোনা নিয়ে বৈঠক শেষে এসব কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, কাতার ১৪ দেশের ভিসা বন্ধ করেছে। কুয়েত সব দেশের ভিসা বন্ধ করেছে। আমরা চীন, ইরান, দক্ষিণ কোরিয়া ও ইতালির ভিসা বন্ধ করেছি। আমরা পর্যবেক্ষণ করছি।

তিনি প্রবাসীদের উদ্দেশে বলেন, দেশে আসলে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকবেন। আমাদের ১ কোটি ২২ লাখ প্রবাসী থাকেন। তাদের বলেছি একটু ধীরে আসুন। ভারত ফ্লাইট বন্ধ করেছে। ট্রেন ও বাসে ফিরে আসুন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভয় পাওয়ার কিছু নেই, সৌদি, কাতার, আমিরাত, কুয়েত এবং ইরাকের সঙ্গে বাংলাদেশের বৈঠক হয়েছে, পরিস্থিতি স্বাভাবিক হলে বাংলাদেশী কর্মীরা, যারা দেশে এসেছে তারা আবার সেখানে যেতে পারবেন। তাদের ভিসার মেয়াদ বাড়ানো হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মধ্যপ্রাচ্যে বাংলাদেশের অনেক কর্মী কাজ করেন। অধিকাংশ প্রবাসী এরই মধ্যে ছুটিতে দেশে ফিরে এসেছেন, অনেকে ছুটি শেষ হয়ে গেলে ফিরে যাবেন। ফিরে যাওয়া নিয়ে অনেক রকম ভুল তথ্য ছড়ানো হচ্ছে, যেমন, করোনা সনদ লাগবে বা ভিসার মেয়াদ বাড়বে না এই রকম বিভ্রান্তিকর তথ্য ছড়ানো হচ্ছে। প্রকৃতপক্ষে এই বাংলাদেশী প্রবাসীদের বিদেশ যেতে, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যেতে কোনো করোনা সনদ লাগবে না এবং যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে তাদের মেয়াদ বাড়ানো হবে।

বৈঠকে সৌদি আরব, কাতার, ইরাক, সংযুক্ত আরব আমিরাত ও কুয়েতের রাষ্ট্রদূত অংশ নেন। বৈঠকে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ ও সচিব, বিমান মন্ত্রণালয়ের সচিব এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব উপস্থিত ছিলেন।