আগুনে বন্দী এক কুকুর!

  • মানসুরা চামেলী, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

আগুনে বন্দি এক কুকুর/ছবি: সুমন শেখ

আগুনে বন্দি এক কুকুর/ছবি: সুমন শেখ

দাউ দাউ করে জ্বলছে আগুন। একের পর এক ঘরের টিনের চালা খসে খসে পড়ছে, পুড়ে ছাই হচ্ছে ঘরের আসবাব। পুড়ে যাওয়া ঘরের অদূরে দাঁড়িয়ে চোখের জল ফেলছেন বস্তির বাসিন্দারা। আগুনের লেলিহান শিখা গিলে ফেলার আগেই কেউ কেউ নিজের ঘরের শেষ সম্বলটুকু বাঁচানোর চেষ্টায় রত।

ঘরগুলোর টিনের চালার উপর দাঁড়ানো একটি কুকুর

রূপনগর বস্তির আগুনে কয়েকশ’ ঘর পুড়ে ছাই হয়ে যাওয়ার দৃশ্যধারণ করতে করতে ক্যামেরার লেন্স তখন ঝাপসা হয়ে যাচ্ছে। চোখেও আগুনের তাপ। এর মধ্যে ক্যামেরায় ধরা পড়লো আগুনে পুড়তে থাকা ঘরগুলোর টিনের চালার উপর দাঁড়ানো একটি কুকুর। দিকশূন্য হয়ে অবলা প্রাণীটি বাঁচার জন্য ছোটাছুটি করছে। কিন্তু তার চারদিকে ধেয়ে আসছে অগ্নিস্রোত! যেদিকে যাবে সেদিকেই মৃত্যুফাঁদ!

বিজ্ঞাপন
দিকশূন্য হয়ে অবলা প্রাণীটি বাঁচার জন্য ছোটাছুটি করছে

দেখা গেল, কুকুটির পা ছুঁয়ে ফেলেছে আগুন। হালকা ক্রিম-সোনালি বর্ণের লোমগুলো পুড়ে যাচ্ছে। পুড়তে থাকা তপ্ত টিনের আঘাতে তার পা কেটে গেছে, খুঁড়িয়ে খুঁড়িয়ে বাঁচার চেষ্টায় প্রাণপণ লড়াই চালিয়ে যাচ্ছে দগ্ধ-আহত কুকুরটি।

রক্তিম আগুনের শিখা তখন বস্তি ছেড়ে বহুতল ভবনের দিকে। সম্বল হারানো বস্তিবাসীর কান্নার রোল ক্রমেই বাড়ছে। আগুন নিয়ন্ত্রণে হিমশিম অবস্থা দমকল বাহিনীর কর্মীদের। দূর থেকে পানি ছিটিয়ে নোভানোর চেষ্টা করছেন তারা। পাশের ঝিল থেকে পানি নিচ্ছেন। আগুনের কড়ালগ্রাস একেকটি ঘরকে মুহূর্তে ছাই করে দিয়ে আপনা আপনিই থেমে যাচ্ছে।

খুঁড়িয়ে খুঁড়িয়ে বাঁচার চেষ্টায় প্রাণপণ লড়াই চালিয়ে যাচ্ছে দগ্ধ-আহত কুকুরটি

এক পর্যায়ে দিশেহারা কুকুরটি ক্ষত-বিক্ষত-দগ্ধ শরীরে টিনের চালা থেকে নিচে পড়ে গেল। এরপর ক্যামেরার লেন্স আর তাকে খুঁজে পেল না। হয়তো বস্তিবাসীর বছরের পর বছর জমানো সঞ্চয়ের সঙ্গে কুকুরটিও ভস্মীভূত হয়েছে! কিংবা আহতাবস্থায় জীবন বাঁচিয়ে কোথায় গিয়ে ধুঁকছে। বস্তির অলিগলিতে ঘুরে বেড়ানো কুকুরের খোঁজ কে-ই বা নেবে!

প্রসঙ্গত, বুধবার সকাল পৌনে ১০টার দিকে রাজধানীর মিরপুরে রূপনগর বস্তিতে আগুন লাগে। প্রায় পৌনে তিন ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস। এ অগ্নিকাণ্ডের ঘটনায় কয়েকশ’ ঘরবাড়ি পুড়ে ছাই হয়েছে।