অতিরিক্ত শ্রেণী শিক্ষকদের চাকরি স্থায়ীকর‌ণের দা‌বি‌

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

সেকায়েপের মানববন্ধন, ছবি: বার্তা২৪.কম

সেকায়েপের মানববন্ধন, ছবি: বার্তা২৪.কম

সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহান্সমেন্ট প্রজেক্টের (সেকায়েপ) আওতায় নিয়োগ পাওয়া অতিরিক্ত শ্রেণি শিক্ষকরা (এসিটি) তাদের চাকরি স্থায়ীকরণের দাবি জানিয়েছে।

মঙ্গলবার (৩ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ অতিরিক্ত শ্রেণি শিক্ষক ঐক্য পরিষদ আয়োজিত মানববন্ধনে এ দাবি জানানো হয়।

বিজ্ঞাপন

মানববন্ধনে শিক্ষকরা জানান, প্রধানমন্ত্রীর কার্যালয়ে সুপারিশ ও প্রতিবার শিক্ষা মন্ত্রণালয়ের আশ্বাসের পরেও গত ২৬ মাসে বিনা বেতনে পাঠদান করেও চাকরি স্থায়ীকরণ হয়নি। সর্বশেষ গত বছরের চলমান কর্মসূচির আওতায় ১৩ ফেব্রুয়ারি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বিষয়টি দ্রুত কার্যকরের ব্যবস্থা নেওয়ার আশ্বাসে কর্মসূচি স্থগিত করা হয়। কিন্তু এখনো তা বাস্তবায়ন হয়নি।

এসিটি সভাপতি রুহুল আমিন বলেন, অভিজ্ঞতা ও মাধ্যমিক পর্যায়ে বিশেষ অবদান এবং মানবিক দিক বিবেচনা করে চাকরি স্থায়ীকরণ, বিনা শর্তে দ্রুত এসইডিপি প্রোগ্রামে আমাদের নেওয়া হোক। এ বিষয়ে মুজিব বর্ষকে সামনে রেখে মহান স্বাধীনতার মাসে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

মানববন্ধনে আরও জানানো হয়, মাধ্যমিক শিক্ষা ব্যবস্থায় মানসম্মত শিক্ষার অনুপস্থিতির কারণে সরকার ২০১৫ সাল থেকে তিন বছর মেয়াদে আকর্ষণীয় বেতনে নিজ জেলার সর্বোচ্চ মেধাবীদের সেকায়েপ প্রকল্পের অধীনে সারা দেশের প্রত্যন্ত অঞ্চলে ৫ হাজার ২০০ জন অতিরিক্ত বিষয় ভিত্তিক অতিরিক্ত শ্রেণি শিক্ষক নিয়োগ দেওয়া হয়। নিয়োগ বিজ্ঞপ্তিতে মডেল শিক্ষক হিসেবে ক্যারিয়ার গড়ার পাশাপাশি প্রকল্প শেষে চাকুরীর স্থায়ীকরণের কথা উল্লেখ করা হয়। একইভা‌বে এসটি ম্যানু‌য়েল ৩৬ ধারায় ও এসটি সফল কম্পোনেন্ট হিসেবে বিনা শর্তে পরবর্তী প্রোগ্রামে স্থানান্তরের কথাও বলা হয়। কিন্তু প‌রে তার কোনটাই রক্ষা করা হয়‌নি।

মানববন্ধনে কমিটির প্রধান উপদেষ্টা মাহি উদ্দিন, সাধারণ সম্পাদক ও মুখপাত্র শাহাদাতুল মুঈদসহ সংগঠনটির সদস্য অতিরিক্ত শ্রেণী শিক্ষকরা উপস্থিত ছিলেন।