‘রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবাসন চায় ভারত’

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন হর্ষবর্ধন শ্রিংলা/ছবি: শাহরিয়ায় তামিম

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন হর্ষবর্ধন শ্রিংলা/ছবি: শাহরিয়ায় তামিম

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা বলেন, রোহিঙ্গাদের স্বসম্মানে নিজ দেশে ফিরে যেতে ভারত সহযোগীতা করতে প্রতিশ্রুতবদ্ধ। ভারত চায় রোহিঙ্গা নিজ দেশে নিরাপদে প্রত্যাবাসন করুক।

সোমবার (২ মার্চ) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এবং ভারতীয় হাইকমিশন আয়োজিত ‘বাংলাদেশ অ্যান্ড ইন্ডিয়া: এ প্রমিজিং ফিউচার’ শীর্ষক সেমিনার শেষে তিনি সাংবাদিকদের সঙ্গে এসব কথা বলেন।

বিজ্ঞাপন

সীমান্ত হত্যা প্রসঙ্গে হর্ষবর্ধন শ্রিংলা বলেন, সীমান্তে কোনো মৃত্যু কাম্য নয়। আমরা চাই সীমান্তে যেন একজনও মারা না যায়। অপরাধ কোনো সীমান্ত মানে না। অপরাধীরা ভারতের নিরাপত্তা বাহিনীকেও আক্রমণ করেছে। সীমান্তে তাঁরকাটা দেওয়ার সঙ্গে সঙ্গে যৌথ পর্যবেক্ষণ করার ওপর জোর দেওয়া হবে।

সেমিনারে হর্ষবর্ধন শ্রিংলা (ডান থেকে দ্বিতীয়)/ছবি: শাহরিয়ায় তামিম

এনআরসি নিয়ে প্রশ্নের জবাবে বলেন, এনআরসি শুধু আসামে হয়েছে। এটি ভারতের অভ্যন্তরীণ বিষয়। এর ফলে বাংলাদেশে কোনোও প্রভাব পড়বে না। তাছাড়া এটি সরকারে বিষয় নয়। এটি ভারতের উচ্চ আদালতের নির্দেশে করা হয়েছে।

আরও পড়ুন-‘মনে হল আমি ঘরে ফিরলাম’ 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশে আসবেন। সেই সফরের প্রস্তুতি চূড়ান্ত করতে সোমবার সকালে ঢাকা এসেছেন হর্ষবর্ধন শ্রিংলা। দুই দিনের সরকারি সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করবেন। পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন।

ঢাকায় পৌঁছেছেন শ্রিংলা