ষষ্ঠ ধাপে ইন্দোনেশিয়া থেকে এসেছে ২২টি নতুন কোচ

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ইন্দোনেশিয়া থেকে আসা নতুন কোচ, ছবি: বার্তা২৪.কম

ইন্দোনেশিয়া থেকে আসা নতুন কোচ, ছবি: বার্তা২৪.কম

ষষ্ঠ ধাপে ইন্দোনেশিয়া থেকে দেশে এসেছে আরো ২২টি নতুন মিটারগেজ কোচ। চট্টগ্রাম পোর্ট থেকে সরাসরি কোচ গুলো পাহাড়তলী রেল কারখানায় নিয়ে যাওয়া হয়েছে। রেলের বহরে আধুনিক কোচ বাড়ানোর লক্ষ্যে একের পর এক নতুন কোচ আমদানি করছে বাংলাদেশ রেলওয়ে।

রবিবার (১ মার্চ) চট্টগ্রামের পাহাড়তলী রেল কারখানা বিভাগীয় তত্ত্বাবধায়ক কাজী মোহাম্মদ ওমর ফারুক বার্তা২৪.কমকে নতুন কোচ আসার বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

এ সময় ওমর ফারুক বলেন, ইন্দোনেশিয়া থেকে আসা নতুন কোচ গুলো গত ২৭ ফেব্রুয়ারি তারিখে চট্টগ্রাম বন্দরে পৌঁছায়। এর দুই দিনের মধ্যেই নতুন কোচ গুলো পাহাড়তলী ওয়ার্কশপে নিয়ে আসা হয়। কর্তৃপক্ষের চাহিদা অনুযায়ী বিভিন্ন রুটে বরাদ্দ দেওয়া হবে এসব নতুন কোচ।

নতুন কোচগুলোর ভিতরের অংশ, ছবি: সংগৃহীত

মিটারগেজ কোচ আমদানির প্রকল্প দফতর সূত্রে জানা যায়, নয় ধাপে ইন্দোনেশিয়া থেকে ২০০টি মিটারগেজ কোচ আমদানি করা হচ্ছে। প্রকল্পের আওতায় প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম ধাপে ১১৪ টি মিটারগেজ কোচ বাংলাদেশে এসেছে। আর বর্তমানে ষষ্ঠ ধাপে এসেছে আরও ২২টি মিটারগেজ কোচ। অর্থাৎ ২০০টি কোচের মধ্যে ১৩৬টি কোচ দেশে এসে পৌঁছেছে। এখনো তিন ধাপে আরও ৬৪টি মিটারগেজ দেশে আসবে।

এর আগে আসা নতুন কোচ দিয়ে যেসব রুটে যাত্রী পরিবহন করা হচ্ছে তা হল, ১৪টি কোচ দিয়ে চলছে ঢাকা টু কুড়িগ্রাম রুটে আন্তঃনগর 'কুড়িগ্রাম এক্সপ্রেস'। অন্য ৩৬টি মিটারগেজ কোচ দিয়ে উত্তরাঞ্চল গামী রংপুর এক্সপ্রেস ও লালমনি এক্সপ্রেসের পুরাতন কোচ গুলো পরিবর্তন করা হয়েছিল। এছাড়া জানুয়ারি মাসের ২৬ তারিখে এই মিটারগেজ কোচ দিয়ে ঢাকা-তারাকান্দি রুটে নতুন ট্রেন চালু করা হয়েছে। একই দিনে উদয়ন এক্সপ্রেসের নতুন মিটারগেজ কোচ দিয়ে পুরাতন বগি পুন:স্থাপন করা হয়।

উল্লেখ, ইন্দোনেশিয়া থেকে আমদানি করা প্রতিটি মিটারগেজ কোচের মূল্য ৩ দশমিক ০৩ কোটি টাকা‌।