করোনায় মৃত্যুঝুঁকি ৩ শতাংশ, চিকিৎসা ঘরেই সম্ভব

  করোনা ভাইরাস
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট আয়োজিত আলোচনা সভা/ছবি: বার্তা২৪.কম

ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট আয়োজিত আলোচনা সভা/ছবি: বার্তা২৪.কম

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীর বলেছেন, করোনাভাইরাস (কোভিড-১৯) থেকে বাঁচার জন্য সর্বত্র মাস্ক পরার প্রয়োজন নেই। সুস্থ মানুষের মাস্ক পরার দরকার নেই। মাস্ক থেকে রোগ-জীবাণু ছড়াতে পারে। এটা আক্রান্ত ব্যক্তি পরতে পারেন। একটি মাস্ক একবারের বেশি ব্যবহার থেকে বিরত থাকতে হবে।

তিনি বলেন, করোনাভাইরাসে আক্রান্ত ৮২ ভাগ মানুষের চিকিৎসা ঘরেই সম্ভব। ১৮ ভাগ মানুষের হাসপাতালে ভর্তি দরকার হতে পারে। এর মধ্যে ৩ ভাগ মানুষের মৃত্যুর ঝুঁকি থাকতে পারে।

বিজ্ঞাপন

শনিবার (২৯ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে ‘করোনা ভাইরাস ও ডিজিজ-২০১৯ (কোভিড-১৯) বৈশ্বিক পরিস্থিতি ও বাংলাদেশ প্রেক্ষাপট - আতঙ্ক, বাস্তবতা ও করণীয়’ শীর্ষক এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

এছাড়া, বাংলাদেশে এখনো করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত কোনো রোগী পাওয়া যায়নি বলে জানিয়েছে ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট।

স্বাস্থ্য অধিদফতর (উন্নয়ন ও পরিকল্পনা) অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা বলেন, হযরত শাহজালাল বিমানবন্দরে করোনাভাইরাস মোকাবিলার জন্য সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ডা. এম আবু সাঈদ কোভিড- ১৯ ভাইরাস ঠেকানোর ওপর গুরুত্ব আরোপ করেন। এ ব্যাপারে সরকারের পাশাপাশি সাধারণ জনগণকেও সচেতন থাকার আহবান জানান তিনি।

ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট-এর সভাপতি অধ্যাপক ডা. এম আবু সাঈদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. কাজী রকিবুল ইসলামের সঞ্চালনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের শিক্ষা, মানবসম্পদ ও গবেষণা উপ-পরিষদের কো-চেয়ারম্যান ডা. সারওয়ার ইবনে সালাম।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি অধ্যাপক ডা. রশিদ-ই-মাহবুব, ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্টের সাবেক সভাপতি অধ্যাপক ডা. নাজমুন নাহার, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও প্রতিষ্ঠাতা পাবলিক হেলথ ফাউন্ডেশনের সাবেক আঞ্চলিক উপদেষ্টা অধ্যাপক ডা. মো. মোজাহেরুল হক প্রমুখ।