বাড়ল ঢাকা ওয়াসার পানির দাম, কার্যকর ১ এপ্রিল

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ওয়াসার লোগো

ওয়াসার লোগো

বিদ্যুতের দাম বৃদ্ধির একদিন পরই পানির দাম বাড়িয়েছে ঢাকা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ (ওয়াসা)। নতুন দাম আগামী ১ এপ্রিল থেকে কার্যকর হবে।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) আবাসিক ও বাণিজ্যিক উভয় ব্যবহারকারীদের জন্য পানির দাম বাড়িয়ে বিজ্ঞপ্তি জারি করেছে সংস্থাটি। ওয়াসা গত আট মাসের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বারের মতো পানির দাম বাড়াল।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতি ইউনিট (১ হাজার লিটার) পানির দাম আবাসিক গ্রাহকদের জন্য বিদ্যমান ১১ দশমিক ৫৭ টাকা থেকে বাড়িয়ে ১৪ দশমিক ৪৬ টাকা নির্ধারণ করা হয়েছে। দাম বেড়েছে ২৪ দশমিক ৯৭ শতাংশ। অন্যদিকে, বাণিজ্যিক গ্রাহকদের ক্ষেত্রে দাম বেড়েছে ৯ দশমিক ৯৪ শতাংশ। প্রতি ইউনিট পানির দাম বর্তমানের ৩৭ দশমিক ০৪ টাকা থেকে হয়েছে ৪০ টাকা।

ঢাকা ওয়াসার এমডি প্রকৌশলী তাকসীম এ খান বার্তা২৪.কম-কে বলেন, ‘আবাসিকদের আগে ১২ টাকা থাকলেও এখন ১৪ টাকা করা হয়েছে, বাণিজ্যিক গ্রাহকদের জন্য আগে ৩৭ টাকা থাকলেও এখন ৪০ টাকা করা হয়েছে। ১ এপ্রিল থেকে কার্যকর হবে।

সর্বশেষ গত বছরের জুলাইতে পানির দাম বৃদ্ধি করা হয় যা কার্যকর হয় ১ সেপ্টেম্বর থেকে। তখন প্রতি ইউনিট পানির দাম আবাসিক গ্রাহকদের জন্য ১১ দশমিক ০২ টাকা থেকে বাড়িয়ে ১১ দশমিক ৫৭ টাকা এবং বাণিজ্যিক গ্রাহকদের জন্য ৩৫ দশমিক ২৮ টাকা থেকে বাড়িয়ে ৩৭ দশমিক ০৪ টাকা করা হয়েছিল।

এদিকে, ছয় মাসের ব‌্যবধানে ওয়াসার পানির দাম আবার বৃদ্ধিতে ক্ষোভ জানিয়েছেন নগরবাসী। তারা বলছেন, যেখানে ওয়াসা ঠিকমতো সেবা দিতে পারছে না, সেখানে দাম বাড়ানো অযৌক্তিক।