‘আন্তর্জাতিক স্বীকৃতি পাবে পাটিসাপটা পিঠা’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
  • |
  • Font increase
  • Font Decrease

জাতীয় পিঠা উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান

জাতীয় পিঠা উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান

পাটিসাপটা পিঠাকে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি এবং ব্র্যান্ডিং করার ব্যাপারে সংস্কৃতি মন্ত্রণালয় কাজ করছে বলে জানিয়েছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

তিনি বলেন, আশা করি দ্রুত পিঠাটি আন্তর্জাতিক স্বীকৃতি পাবে। পাটিসাপটা বাংলার ঘরে ঘরে পরিচিত এক পিঠা। গবেষকদের মাধ্যমে জেনেছি এটি রাজশাহীর ঐতিহ্যবাহী।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজশাহী নগর ভবনের গ্রিনপ্লাজায় ‘বাঙালির ঐতিহ্য পিঠা পার্বণ’ শিরোনামে চার দিনব্যাপী জাতীয় পিঠা উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি আরও বলেন, বাংলাদেশের ঐতিহ্য মানে পিঠা-পার্বণ। এই ঐহিত্য যাতে হারিয়ে না যায় সেজন্যই এই উৎসবের আয়োজন। এই আয়োজন অনেক সুন্দর হয়েছে রাজশাহী সিটি কর্পোরেশনের সংস্কৃতিমনা মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের সহযোগিতায়।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও রাজশাহী সিটি কর্পোরেশনের সহযোগিতায় পিঠা উৎসব উদযাপন পরিষদ এ অনুষ্ঠানের আয়োজন করে। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেনী।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা নাট্যব্যক্তিত্ব ম. হামিদ। স্বাগত বক্তব্য দেন পরিষদের সাধারণ সম্পাদক খন্দকার শাহ আলম।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা করেন জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদ রাজশাহী বিভাগের আহ্বায়ক অধ্যাপক মলয় ভৌমিক।

এবার পিঠা উৎসবে দেশের বিভিন্ন অঞ্চলের ২৪টি স্টল বসেছে। আগামী ২০ ফেব্রুয়ারি পর্যন্ত এই উৎসব চলবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত উৎসব প্রাঙ্গণ সবার জন্য উন্মুক্ত থাকবে।

বিজ্ঞাপন