এক যুগে ‘আমাদের পাঠশালা’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

পাঠশালার ১২ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠানে নাচ পরিবশন করে শিক্ষার্থীরা

পাঠশালার ১২ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠানে নাচ পরিবশন করে শিক্ষার্থীরা

‘স্বপ্ন বোনার ১২ বছর’ এই প্রতিপাদ্যে শিশুদের জন্য মানবিক মানসম্মত শিক্ষাব্যবস্থা করার উদ্দেশ্য নিয়ে প্রতিষ্ঠা করা ‘আমাদের পাঠশালা’ স্কুলের প্রতিষ্ঠাবার্ষিকী বর্ণিলভাবে উদযাপন করা হয়।

শনিবার (১৫ ফেব্রুয়ারি) বিশ্বসাহিত্য কেন্দ্রের ইসফেন্দিয়ার জাহিদ হোসেন মিলনায়তনে স্কুলটির ১২ বছর পূর্তি উদযাপন করা হয়। এ সময় পাঠশালা স্কুলের শিক্ষার্থীরা নাচ, গান, নাটক পরিবেশনা করে অতিথিদের মন ভরিয়ে তোলে।

বিজ্ঞাপন

‘বঞ্চিত শিশুদের জন্য মানসম্মত মানবিক শিক্ষা’ এমন স্লোগানকে সামনে রেখে ২০০৭ সালে প্রতিষ্ঠা লাভ করে আমাদের পাঠশালা। এরপর থেকে বিরতিহীনভাবে বিভিন্ন চড়াই-উৎরাই পার করে ১২ বছরে পা দিয়েছে এই শিক্ষাপ্রতিষ্ঠান।

আমাদের পাঠশালার  ১২ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠানে বক্তারা

এই স্কুলে প্রথম শ্রেণি থেকে থেকে দশম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করার সুযোগ পায় শিক্ষার্থীরা। পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদেরকে নাচ, গান, আবৃত্তি, ছবি আঁকাসহ সৃজনশীল বিভিন্ন বিষয়ে শিক্ষা দেওয়া হয়।

এ সময় পাঠশালার পরিচালক আবুল হাসান রুবেল বলেন, ‘বাংলাদেশের জন্য একটি মডেল শিক্ষা ব্যবস্থা তৈরির উদ্দেশ্যে পাঠশালা যাত্রা শুরু করেছিল। আমরা এত বছর ধরে পাঠশালা চালাচ্ছি একার শক্তিতে নয়। এতে বিভিন্ন জনের সহযোগিতা আছে। এটা আমরা শুরু করেছিলাম দরিদ্র শিশুদের জন্য। আমরা চেয়েছি তাদেরকে এমন একটি শিক্ষা দিব যা সাধারণভাবে সকল মানুষের প্রাপ্য।’

প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, ‘আমাদের পাঠশালার স্বপ্ন এখনো পরিপূর্ণভাবে পূরণ হয়নি। তবে আস্তে আস্তে স্কুলটি এগিয়ে যাচ্ছে। সমাজের উপর নির্ভর করেই এখনো পাঠশালা টিকে আছে।’

গান পরিবেশন করছে পাঠশালার শিক্ষার্থীরা

তিনি আরও বলেন, ‘পাঠশালার শিক্ষার্থীরা ভবিষ্যতে অনেক দূর এগিয়ে যাবে বলে আশা করি। আমরা দেখাতে চাই বোঝাতে চাই ইচ্ছা থাকলে শিশুদের জন্য আমরা মানসম্মত শিক্ষা ব্যবস্থা করতে পারি। আমাদের আয়োজনই শিশুদেরকে মুক্তি দেবে। এ বছরে সর্বোচ্চ চেষ্টা করা হবে এমন আরও ১০টি পাঠশালা গড়ার।’

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- আমাদের পাঠশালা স্কুলের ট্রাস্টি বোর্ডের সদস্য ইমন জুলকার নাইম, ট্রাস্টি বোর্ডের সদস্য অমল আকাশ, আলোকচিত্রী ও ট্রাস্টি বোর্ডের সদস্য তাসলিমা আক্তার, প্রতিষ্ঠাতা সদস্য রনজিৎ মজুমদার ও শিক্ষক-শিক্ষার্থীরা।