করোনাভাইরাস নিয়ে ছড়িয়েছে ভুল তথ্য এবং গুজব

  করোনা ভাইরাস
  • মাজেদুল নয়ন,স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের ভুল সংবাদ/ ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের ভুল সংবাদ/ ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের থেকেও বেশি ক্ষতিকর হতে পারে, এই সংক্রান্ত ভুল নিউজ বা ফেইক নিউজ ও ভুল প্রচারণা। তাই বিশেষজ্ঞরা বলেছেন, এ সংক্রান্ত তথ্য সম্পূর্ণ নিশ্চিত হয়েই শুধু মাত্র প্রকাশ করার জন্য। চীন থেকে শুরু করে আশপাশের দেশগুলোতে যেভাবে করোনাভাইরাস বিস্তৃতি পেয়েছে, একইভাবে ছড়িয়েছে ভুল তথ্য এবং গুজব।

এরই মধ্যে বাংলাদেশের বাজার ব্যবস্থাকেও অস্থিতিশীল করে তুলেছে এই ধরনের ভুল খবর বা গুজব।

বিজ্ঞাপন

বাংলাদেশেও কিছু নামসর্বস্ব ওয়েবসাইট এবং ফেসবুক পেইজে ছড়ানো হচ্ছে ভুল সংবাদ। দেশি  একটি ওয়েবসাইটে প্রকাশিত সংবাদে বলা হয়েছে, ‘এবার চট্টগ্রামে করোনা ভাইরাস, দুই শিক্ষার্থী হাসপাতালে ভর্তি’। এছাড়াও ‘একজন আক্রান্ত’ -ফেসবুক পোস্টে এই ধরনের সংবাদ প্রচার করা হচ্ছে।

‘মদের সঙ্গে মধু মিলিয়ে খেলে করোনাভাইরাস থেকে রক্ষা’ এই ধরনের ভুল সংবাদও প্রচার হচ্ছে প্রতিনিয়ত। অথচ রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) জানিয়েছে বাংলাদেশে ২০১৯-এনসিওভি করোনা ভাইরাসের কোন অস্তিত্ব এখনো মেলেনি।

করোনাভাইরাসের ভুল সংবাদ/ ছবি: সংগৃহীত 

এরই মধ্যে মালয়েশিয়া, থাইল্যান্ড এবং সিঙ্গাপুরে বেশ কয়েকজন ব্যক্তিকে আটক করা হয়েছে করোনাভাইরাস নিয়ে গুজব ছড়ানোর অপরাধে।

এখন পর্যন্ত চীনাদের ব্যক্তি ছাড়া করোনাভাইরাসে আক্রান্তদের কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি। এমনকি সিঙ্গাপুর, থাইল্যান্ড এবং মালয়েশিয়ায় যারা আক্রান্ত হয়েছেন, তাদেরও সকলেই চায়নিজ বংশোদ্ভূত। এবং চীনের বাইরে ফিলিপাইনে যিনি মারা গেছেন, তিনিও চীনা বংশোদ্ভূত। এছাড়াও উত্তর চীনের হেইলংজিয়াং প্রদেশের রাজধানী হার্বিনে করোনাভাইরাসে আক্রান্ত একজন নারী সম্পূর্ন সুস্থ শিশু জন্ম দিয়ে প্রমাণ করেছেন, বাবা মা এই ভাইরাসে আক্রান্ত হলেই শিশুও এই ভাইরাসে আক্রান্ত হবে, এমন গুজবের কোন ভিত্তি নেই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা যখন দুনিয়া জুড়ে জরুরি অবস্থা জারি করেছে এবং আন্তর্জাতিক বিমান সংস্থাগুলো চীনে তাদের ফ্লাইট বাতিল করেছে, তখন নতুন এই করোনাভাইরাস নিয়ে উদ্বেগের যথেষ্ট কারণ রয়েছে। তবে সেটি উদ্বেগ যেন গুজবের কারণে ডালপালা বিস্তৃত করে মহামারি আকার ধারণ করতে না পারে, সে বিষয়েও আমাদের খেয়াল রাখতে হবে।

আশকোনা কোয়ারান্টাইন কেন্দ্রে চীন থেকে আগত ৩০২ জন যাত্রীর সবাই শেষ খবর পাওয়া পর্যন্ত সুস্থ আছেন বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এছাড়াও কুর্মিটোলা জেনারেল হাসপাতালে জ্বর নিয়ে ভর্তি হওয়া ৭ জনের অবস্থা শেষ খবর পাওয়া পর্যন্ত স্থিতিশীল আছে।

<