পেট্রোবাংলা-বাপেক্সের সঙ্গে গাজপ্রমের সমঝোতা চুক্তি

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

পেট্রোবাংলা-বাপেক্সের সঙ্গে গাজপ্রমের সমঝোতা চুক্তি/ ছবি: বার্তা২৪.কম

পেট্রোবাংলা-বাপেক্সের সঙ্গে গাজপ্রমের সমঝোতা চুক্তি/ ছবি: বার্তা২৪.কম

পেট্রোবাংলা-পিজেএসসি গাজপ্রম ও বাপেক্স-গাজপ্রম ইপি ইন্টারন্যাশনাল বি.ভি এর মধ্যে কৌশলগত সহযোগিতার লক্ষ্যে ভোলা আইল্যান্ড ফিল্ড উন্নয়নসহ ২ডি/৩ডি সিসমিক সার্ভে কার্যক্রম যৌথ অংশীদারিত্বে সম্পাদনের জন্য সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) পেট্রোবাংলা ভবনে এ সমঝোতা স্মারক স্বাক্ষরের আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

এ সময় প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, সমগ্র দক্ষিণাঞ্চলের সার্বিক জ্বালানি উন্নয়নের লক্ষ্যে এ সহযোগিতা। এবং পেট্রোবাংলার সাথে যে চুক্তি তা হল পুরো এনার্জি সেক্টর কে নিয়ে কিভাবে পার্টনারশিপ হতে পারে বিভিন্ন কার্যক্রম এবং অনুসন্ধান উন্নয়নের জন্য আমাদের সঙ্গে তারা কাজ করতে আগ্রহী।

তিনি বলেন, গাজপ্রম পৃথিবীর সবচেয়ে বড় এনার্জি প্রতিষ্ঠান। তারা হাজার হাজার মাইল দূরে পাইপ এর সাহায্যে ইউরোপে গ্যাস সাপ্লাই করে। প্রযুক্তির দিক থেকে তারা অনেক উন্নত। সমঝোতা চুক্তি স্বাক্ষরে বাপেক্স যেমন তাদের সক্ষমতা বাড়াতে পারবে, পেট্রোবাংলাও সার্বিক উন্নয়ন বাস্তবায়ন করতে পারবে। মুজিববর্ষে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করছি।

পেট্রোবাংলা-বাপেক্সের সঙ্গে গাজপ্রমের সমঝোতা চুক্তি/ ছবি: বার্তা২৪.কম

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নতুন করে তিনটি ফিল্ড চিহ্নিত হয়েছে। ভোলা উত্তরে যে গ্যাস ফিল্ড তা আরো উত্তরে প্রসারিত হবে বলে মনে করছি। সেজন্য আমরা একসঙ্গে কাজ করার উদ্যোগ নিয়েছি। আমরা যদি উত্তরের দিকে দেখি আগের যে গ্যাস ফিল্ডগুলো রয়েছে এগুলো স্টেনোগ্রাফিক ট্র্যাপ-এর মধ্যে আছে। এর বিপরীতে কিন্তু আমাদের ভাল অভিজ্ঞতা নেই সেজন্য আমরা মনে করছি, গাজপ্রম এর সঙ্গে কাজ করলে এই প্রযুক্তিগত বাধাগুলো কাটিয়ে উঠতে পারব।

এর আগে ২০১০ সালে রাশিয়া সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাশিয়ান ফেডারেশনের প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎকালে বাংলাদেশের গ্যাস অনুসন্ধান ও উন্নয়ন কাজে সহযোগিতার অনুরোধ জানান। এর পরিপ্রেক্ষিতে রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রীয় সংস্থা গাজপ্রম প্রাথমিকভাবে বাংলাদেশের টার্ম-কি চুক্তি ভিত্তিতে বাপেক্স, বিজিএফসিএল -এর আওতাভুক্ত এলাকায় দশটি কূপ খনন করে।

ঐ চুক্তির ধারাবাহিকতায় শ্রীকাইল-৪ ও ভোলা জেলায় শাহবাজপুর ইস্ট -১ ও ভোলা নর্থ-১ নামে দুটি কূপ খনন কাজ বাস্তবায়ন করে।পরবর্তীতে ভোলা জেলায় নতুন গ্যাসক্ষেত্র ভোলা নোট আবিষ্কৃত হলে ফিল্ডের উন্নয়নে আরও ০৩ টি মূল্যায়ন কূপ খননের পরিকল্পনা রয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সালের জুনের ১ তারিখ বাংলাদেশের বিদ্যুৎ ,জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং রাশিয়া ফেডারেশন এর জ্বালানি মন্ত্রণালয়ের মধ্যে জ্বালানি খাতে সহযোগিতার লক্ষ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। উক্ত সমঝোতা স্মারকের আওতায় দ্বিপাক্ষিক সহযোগিতার মাধ্যমে এনার্জি অনুসন্ধান ও গবেষণার ক্ষেত্রে যৌথভাবে কর্মকাণ্ড বাস্তবায়নের লক্ষ্যে রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রীয় সংস্থা গাজপ্রম ২০১৮ সালের ২৩ জানুয়ারি পেট্রোবাংলা বরাবর পত্র প্রেরণ করে। তারই ধারাবাহিকতায় এ দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হলো।