ফারমার্স ব্যাংকের সাবেক ৩ কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ফারমার্স ব্যাংক ও দুদকের লোগো

ফারমার্স ব্যাংক ও দুদকের লোগো

পরস্পর যোগসাজশে প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে দি ফারমার্স ব্যাংক লিমিটেডের বসুন্ধরা শাখার একজন গ্রাহকের প্রায় ৭৭ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ব্যাংকটির তিন কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (২১ জানুয়ারি) ব্যাংকটির সাবেক এভিপি মোহাম্মদ শামছুল হাসান ভূঁইয়া, সাবেক-সিনিয়র এক্সিকিউটিভ অফিসার মাহবুব আহমদ এবং সাবেক ক্রেডিট ইনচার্জ মো কাওসার হোসেনের বিরুদ্ধে দুদক চার্জশিট অনুমোদন দিয়েছে।

২০১৭ সালে আজমীর ইলেকট্রনিক্সের স্বত্বাধিকারী মোসাম্মৎ আফরোজা বেগম দি ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমানে পদ্মা ব্যাংক লিমিটেড) বসুন্ধরা শাখায় একটি চলতি হিসাব খোলেন। ওই হিসাব খোলার পর তিনি সেই একাউন্টে কোন লেনদেন করেননি এবং কোন চেক বই গ্রহণের জন্য আবেদনও করেননি। কিন্তু গ্রাহককে না জানিয়ে আসামিরা বিভিন্ন সময়ে সেই অ্যাকাউন্টে অর্থের লেনদেন করেন এবং গ্রাহকের ছবি, কাগজপত্র ও স্বাক্ষর জাল করে গ্রাহকের নামে ৫০ পাতার একটি চেকবই ইস্যু করেন।

পরবর্তীতে আফরোজা বেগম ব্যাংক থেকে এক কোটি টাকা ঋণের আবেদন করলে আসামিরা সেই আবেদন পরিবর্তন করে আজমীর ইলেকট্রনিক্স নামে ভিন্ন একটি আবেদন হিসেবে তা সংরক্ষণ করেন। আবেদনকৃত এক কোটি টাকা ঋণের মধ্য থেকে ৮০ লাখ টাকা মঞ্জুর করা হলে আসামিরা পরস্পর যোগসাজশে প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে জাল স্বাক্ষর দিয়ে এসব টাকা উত্তোলন করেন বলে দুদকের প্রাথমিক তদন্তে প্রমাণিত হয়েছে।