প্লেন দুর্ঘটনায় হতাহতদের ক্ষতিপূরণে ১ কোটি ১৭ লাখ টাকা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

সাংবাদিকদের বিভিন্ন তথ্য জানান সচিব, ছবি: বার্তা২৪.কম

সাংবাদিকদের বিভিন্ন তথ্য জানান সচিব, ছবি: বার্তা২৪.কম

প্লেন দুর্ঘটনায় হতাহতদের জন্য এক কোটি ১৭ লাখ ৬২ হাজার ৩৩৪ টাকা ক্ষতিপূরণের বিধান রেখে আকাশ পথে পরিবহন (মন্ট্রিল কনভেনশন) আইন ২০২০-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২০ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে এ আইনের চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

বিজ্ঞাপন

সচিব বলেন, আকাশ পথে পরিবহন (মন্ট্রিল কনভেনশন) আইন, ২০২০ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। এ আইনের ফলে আকাশ পথে দুর্ঘটনায় মৃত্যু হলে, আঘাত পেলে এবং লাগেজ হারিয়ে গলে যাত্রীদের ক্ষতিপূরণের পরিমাণ বাড়বে।

তিনি বলেন, প্লেন দুর্ঘটনায় মৃত্যু বা আঘাতপ্রাপ্ত হলে এক লাখ ৩৮ হাজার ৫৪৪ মার্কিন ডলার বা বাংলাদেশি টাকায় এক কোটি ১৭ লাখ ৬২ হাজার ৩৩৪ টাকা ক্ষতিপূরণের বিধান রাখা হয়েছে। যা আগে ছিল ২০ লাখ টাকা।

এছাড়া ফ্লাইট বিলম্বিত হলে পাঁচ হাজার ৭৩৪ ডলার জরিমানা দিতে হবে জানিয়ে তিনি বলেন, যা আগে ছিল মাত্র ২০ ডলার।

তিনি জানান, ব্যাগেজ বিনষ্ট বা হারানোর ক্ষেত্রে প্রতি কেজিতে এক হাজার ৩৮১ ডলার জরিমানার বিধান রাখা হয়েছে। যা আগে ছিল ২০ ডলার।
বৈঠকে বাংলাদেশ ট্রাভেল এজেন্সি (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন, ২০২০ এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয় বলেও জানান সচিব।

তিনি বলেন, এছাড়া বৈঠকে আয়োডিনযুক্ত লবণ আইন, ২০২০ এবং চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ আইন, ২০১৯ এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

তিনি আরও জানান, ৬ এপ্রিল আন্তর্জাতিক ক্রীড়া দিবসের পাশাপাশি জাতীয় ক্রীড়া দিবস উদযাপনের অনুমোদন এবং নন ক্যাডার অষ্টম ও তদূর্ধ্ব গ্রেডের পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে কোটা বণ্টন পদ্ধতি স্পষ্ট করতে সে সংক্রান্ত পরিপত্র সংশোধনের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা।