বাংলাজুড়ে ধ্বনিত হলো ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিকাল ৪টা ৩৫ মিনিট, জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়ে বিমান বাংলাদেশের উড়োজাহাজ (সি-১৩০জে) তোজগাঁও পুরাতন বিমানবন্দরে অবতরণ করলেন। সঙ্গে সঙ্গে ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু; স্লোগানে কেঁপে উঠল সদ্য স্বাধীন বাংলার আকাশ বাতাস।

দৃশ্যটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তনের প্রতীকী দৃশ্য। বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপনে ক্ষণগণনার উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় প্যারেড গ্রাউন্ডে (তেজগাঁও পুরাতন বিমানবন্দর) স্বদেশ প্রত্যাবর্তনের প্রতীকী দৃশ্যটি দেখানো হয়। তখন স্মৃতিতে ভেসে ওঠে ১৯৭২ সালের সেই দিন।

বিজ্ঞাপন
ন থেকে বঙ্গবন্ধুর ফিরে আসার দৃশ্যটি দেখতে সর্বস্তরের মানুষ জাতীয় প্যারেড গ্রাউন্ডে উপস্থিত হয়েছেন

প্লেনটি পুরোপুরি থামার পর জাতির পিতার শারীরিক উপস্থিতি না থাকলেও লেজার লাইটের মাধ্যমে তার অবয়ব বিমানের দরজায় ফুটিয়ে তোলা হয়। বঙ্গবন্ধুর অবয়বের আলোটি ধীরে ধীরে সিঁড়ি দিয়ে নেমে লালগালিচার মাথায় এসে থেমে যায়। আর এই আলোকে স্বাগত জানায় নেতাকর্মীরা ও নবপ্রজন্মের ১৫০ শিক্ষার্থীর প্রতিনিধি দল।

আর এভাবেই শুরু হয় মুজিববর্ষের কাউন্টডাউন শুরুর আনুষ্ঠানিকতা। প্লেন থেকে বঙ্গবন্ধুর ফিরে আসার দৃশ্যটি দেখতে সর্বস্তরের মানুষ জাতীয় প্যারেড গ্রাউন্ডে উপস্থিত হয়েছেন।

এরপর এই জাতীয় প্যারেড গ্রাউন্ডে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের ক্ষণগণনার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর দেশের ৫৩ জেলা, ২টি উপজেলা, ১২টি সিটি কর্পোরেশনের ২৮টি পয়েন্ট, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর ৮৩টি পয়েন্টে বসানো কাউন্টডাউন ঘড়ি চালু হবে।