২ মার্চ ভোটার দিবস

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

মন্ত্রিসভার বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম

মন্ত্রিসভার বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম

ভোটার তালিকা হালনাগাদ করার সময় বৃদ্ধি করা হয়েছে। আগে প্রতি বছর ২ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত ভোটার তালিকা হালনাগাদ করার বিধান ছিল। সেটিকে বাড়িয়ে ২ জানুয়ারি হতে ১ মার্চ করার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এছাড়া ২ মার্চকে ভোটার দিবস পালন করার নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

বুধবার (০৮ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে খসড়া অনুমোদন হয়। পরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ব্রিফিং এ তথ্য জানান।

বিজ্ঞাপন

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আজ মন্ত্রিসভায় তিনটি বিষয়ের খসড়া অনুমোদন হয়েছে তারমধ্যে ভোটার তালিকা (সংশোধন) আইন ২০১৯, জাতীয় কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা এবং জাতীয় বিমা দিবস। তারমধ্যে ভোটার তালিকা (সংশোধন) আইনে সময় বাড়ানো হয়েছে।

তিনি বলেন, ভোটার তালিকা (সংশোধন) আইন ২০১৯ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে। মূল জিনিসটা হলো আগে ছিল ২ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি ভোটার তালিকা হালনাগাদ করা। ওনারা (নির্বাচন কমিশন) বলেছেন আমরা প্র্যাকটিক্যাল কাজ করতে যেয়ে দেখেছি আসলে ২৯ দিনে কাজ করা সম্ভব হয় না। যেহেতু আইনে আছে সেজন্য আসতে হয়েছে। সময়টা ২ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি না করে ১ মার্চ পর্যন্ত করার দাবি করেছিল, মন্ত্রিসভা সেটার অনুমোদন দিয়েছে। জাস্ট সময়টা বাড়ানো হয়েছে। আর ভোটার দিবস ২ মার্চ।