দুই বছরের মধ্যে সড়কে ওভারলোড গাড়ি চলাচল নিয়ন্ত্রণে আসবে

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

জাতীয় শুদ্ধাচার কৌশল সংক্রান্ত কর্মপরিকল্পনা বাস্তবায়নে অনুষ্ঠিত শুনানি

জাতীয় শুদ্ধাচার কৌশল সংক্রান্ত কর্মপরিকল্পনা বাস্তবায়নে অনুষ্ঠিত শুনানি

মহাসড়কের ১৬ টনের বেশি ওজনের গাড়ি চলাচল করতে পারবে না এমন নীতিমালা থাকলেও ২২ টনের বেশি মালামাল নিয়ে গাড়ি চলাচল করে। ফলে মহাসড়কগুলোর স্থায়িত্ব কমে যাচ্ছে। নিয়মিত সড়ক রক্ষণাবেক্ষণ করতে সরকারের ব্যয় হচ্ছে মোটা অংকের অর্থ। তাই পরিবহন নীতিমালা অনুযায়ী আগামী ১ থেকে ২ বছরের মধ্যে মহাসড়কে ওভারলোড গাড়ি রাস্তায় চলতে দেয়া হবে না।

মঙ্গলবার ( ২৪ ডিসেম্বর) বিকেলে রাজধানীর তেজগাঁও-এ সড়ক ভবনে সড়ক ও জনপথ অধিদফতরের প্রধান প্রকৌশলীর সভাকক্ষে জাতীয় শুদ্ধাচার কৌশল সংক্রান্ত কর্মপরিকল্পনা বাস্তবায়নে অনুষ্ঠিত শুনানিতে এসব বিষয় আলোচনা হয়।

বিজ্ঞাপন

গণশুনানিতে ওভারলোড নিয়ে এক প্রশ্নের জবাবে সড়ক ও জনপদ অধিদফতরের ইঞ্জিনিয়ার আমান উল্লাহ বলেন, 'পরিবহন নেতাদের ও মন্ত্রণালয়ের সিদ্ধান্তের ফলে রাস্তায় ১৬ টন থেকে বাড়িয়ে সর্বোচ্চ ২২ টন মালামাল বহন করতে পারবে এমনভাবে বলা হয়েছে। তবে এটি সাময়িক সময়ের জন্য। এটা বৈজ্ঞানিক কোনও উপায়ে হয়নি। পরিবহন নেতাদের একটা চাপ ছিল সব মিলিয়ে তাদের এই বিষয়টি মানা হয়েছিলো। তবে আগামী এক থেকে দুই বছরের মধ্যে পরিবহন নীতিমালা অনুযায়ী মহাসড়কগুলোতে ওভারলোড বন্ধ হয়ে যাবে'।

তিনি আরো বলেন, এই ওভারলোড শুধু মাত্র ঢাকা চিটাগাং রোডেই বেশি হয়। বর্তমান নিয়ম অনুযায়ী ২২ টনের উপরে বেশি মালামাল মহাসড়ক পরিবহন করলে জরিমানা দিয়ে আনতে হচ্ছে। তবে এই জরিমানা দিয়ে ওভারলোড করলেও ক্ষতি হচ্ছে রাস্তার।

তাছাড়া গণশুনানিতে আরো অনেক বিষয় উঠে আসে, প্রধানমন্ত্রী চার লেনের মহাসড়ক টোল আদায়ের বিষয়ে নির্দেশ দিলেও তা এখনও বাস্তবায়ন করতে পারেনি সড়ক ও জনপথ অধিদফতর। কর্তৃপক্ষের তরফ থেকে বলা হয়েছে, কোন সড়কে কি পরিমাণ টোল আদায় করা হবে তার একটি খসড়া তৈরি করা হয়েছে এবং সেটি মন্ত্রণালয়ে খুব শিগগিরই জমা দেওয়া হবে।

তাছাড়া পরিকল্পনা, কাজের সমন্বয়হীনতা, প্রকল্পের দীর্ঘসূত্রিতা, সড়কের কাজ করা ঠিকাদারদের দীর্ঘদিনের বিল বকেয়ার মতো বিষয়গুলো গণশুনানিতে উঠে আসে।

গণশুনানিতে সড়ক ও জনপথ অধিদফতর ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।