সচিবালয় এলাকায় হর্ন বাজানোয় ১৪ জনকে জরিমানা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

, ছবি: বার্তা২৪.কম

, ছবি: বার্তা২৪.কম

সচিবালয়ের চারপাশের রাস্তাকে নীরব এলাকা হিসেবে কার্যকর করার অংশ হিসেবে পরিবেশ অধিদফতরের উদ্যোগে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) ভ্রাম্যমাণ আদালত সাতটি গাড়ি ও সাতটি মোটরসাইকেলের ড্রাইভারকে জরিমানা করেছে।

বিজ্ঞাপন

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন, পরিবেশ অধিদফতরের এনফোর্সমেন্ট উইং এর নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রকৌশলী কাজী তামজীদ আহমেদ ও পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক মোসাব্বের হোসেন মোহাম্মদ রাজীব। সচেতনতামূলক কার্যক্রমের আওতায় এ দিন মোট ১৪ জনকে সতর্কতামূলকভাবে তিন হাজার সাতশত টাকা জরিমানা করা হয়। এদিন চারটি সরকারি গাড়িও জরিমানার আওতায় পড়েছে।

নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ অব্যাহত থাকবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন ১৭ ডিসেম্বর থেকে বাংলাদেশ সচিবালয়ের চারপাশ অর্থাৎ জিরো পয়েন্ট, পল্টন মোড়, সচিবালয় লিংক রোড হয়ে জিরো পয়েন্ট এলাকাকে নীরব এলাকা হিসেবে কার্যকর করার সিদ্ধান্ত বাস্তবায়নের ঘোষণা করেন। এ বিষয়ে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করা হয়।

শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা,২০০৬ এর ধারা ৮(২) এ প্রদত্ত নিষেধাজ্ঞা ভঙ্গ করে নীরব এলাকায় চলাচলকালে যানবাহনে কোনো প্রকার হর্ন বাজানোর অপরাধে দোষী সাব্যস্ত হলে অনধিক ৬ (ছয়) মাস কারাদণ্ডে বা অনধিক ১০ হাজার টাকা অর্থদণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডনীয় হতে পারেন।