বজ্রপাত মোকাবিলা করা যাচ্ছে না: ত্রাণ প্রতিমন্ত্রী

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান

বন্যা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস ও ভূমিকম্পের মতো দুর্যোগগুলো মোকাবিলা করা গেলেও বজ্রপাতের মতো দুর্যোগের মোকাবিলা করা যাচ্ছে না বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান।

তিনি বলেন, বন্যা ও সাইক্লোনের চেয়ে বজ্রপাতে মৃত্যু হার বেশি।

বিজ্ঞাপন

ব্র‍্যাক হিউম্যানিটারিয়ান প্রোগ্রামের উদ্যোগে মঙ্গলবার (২৪ ডিসেম্বর) দুপুর ১২টায় গুলশানের স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে ‘বজ্রপাতে ঝুঁকি নিরসন ও করনীয়’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে প্রধান আলোচক হিসেবে বক্তব্য প্রদানকালে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বজ্রপাতের মতো দুর্যোগ মোকাবিলা করতে আমরা এখনো সচেতনতামূলক কার্যক্রম এর মধ্যেই সীমাবদ্ধ আছি। যার কারণে তুলনামূলকভাবে মৃত্যুহার কম হলেও, বজ্রপাতে মৃত্যুর সংখ্যা কমানো যাচ্ছে না। বজ্রপাত ঠেকাতে সুনামগঞ্জ জেলায় নয়টা প্রতিষ্ঠানে ১৫টা বজ্রপাত নিরোধক দণ্ড স্থাপন করা হয়েছে এবং কয়েক লাখ তাল গাছের চারা রোপণ করা হয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, এসব আসলে বজ্রপাত নিরোধক হিসেবে তেমন ভূমিকা পালন করছে না। বজ্রপাতে মৃত্যুহার কমাতে প্রয়োজনীয় ব্যবস্থা ও পরামর্শ প্রদানের জন্য খুব শিগগিরই সংশ্লিষ্ট প্রতিষ্ঠান, ব্যক্তি ও গবেষকদের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন মন্ত্রী।

সংবাদ উপস্থাপক মাহবুব হোসেনের সঞ্চালনায় এই গোলটেবিল বৈঠকে ১৩ জন বিশিষ্ট ব্যক্তিবর্গ তাদের বক্তব্য তুলে ধরেন। আলোচক হিসেবে আরও উপস্থিত ছিলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ মহসিন, ব্র্যাক হিউম্যানিটেরিয়ান প্রোগ্রামের পরিচালক সাজিদুল হাসান, ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের রিসার্চ ফেলো ইঞ্জিনিয়ার মনিরুল ইসলামসহ সুনামগঞ্জ অঞ্চলে বজ্রপাতে আহত ব্যক্তি সাইদুর রহমান ও হোসেন মিয়া।

বৈঠকে অন্যান্য বক্তারা বলেন, নতুন এক দুর্যোগের নাম বজ্রপাত। অন্যান্য দুর্যোগের পাশাপাশি সাম্প্রতিক বছরগুলোতে বজ্রপাতে মৃতের সংখ্যা আশঙ্কাজনকভাবে বেড়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের হিসেবে ২০১৫ সালে বজ্রপাতে ২১৯ জন এবং ২০১৬ সালে ৩৮০ জন মৃত্যুবরণ করেন। বাংলাদেশ সরকার ২০১৬ সালে বজ্রপাতকে নতুন দুর্যোগ হিসেবে আওতাভুক্ত করেন। এর পরই কেবল বজ্রপাতে মারা যাওয়া ব্যক্তিদের নামসহ বিভিন্ন তথ্য সংগ্রহ রাখা হচ্ছে। বজ্রপাত এখন দেশের নতুন দুর্যোগ বলে উল্লেখ করেন বক্তারা।