ঘন কুয়াশায় ট্রেনের শিডিউলে বিপর্যয়

  • তৌফিকুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ঘন কুয়াশায় ট্রেনের শিডিউলে বিপর্যয়/ ছবি: বার্তা২৪.কম

ঘন কুয়াশায় ট্রেনের শিডিউলে বিপর্যয়/ ছবি: বার্তা২৪.কম

ঘন কুয়াশার কারণে নিরাপত্তার স্বার্থে গতি কমিয়ে চলছে ট্রেন। বিশেষ করে উত্তরবঙ্গের ট্রেনের শিডিউল বিপর্যয় দেখা দিয়েছে। নির্দিষ্ট সময়ের চেয়ে ৬ থেকে ৭ ঘণ্টা বিলম্বে উক্ত রুটের ট্রেনগুলো ঢাকা থেকে ছেড়ে যাচ্ছে।

সোমবার (২৩ ডিসেম্বর) দুপুরে রেলভবনে ট্রেনের বিলম্ব যাত্রার বিষয়টি বার্তা২৪.কম-কে জানান রেলের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মিয়াজাহান। কুয়াশার কারণে গত কয়েকদিন ধরেই ট্রেনের শিডিউলে একটু সমস্যা দেখা দিয়েছে বলে স্বীকার করেন তিনি।

বিজ্ঞাপন

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালকের (অপারেশন) দফতর সূত্রে জানা গেছে, আজ (সোমবার) পঞ্চগড় এক্সপ্রেস সাড়ে তিন ঘণ্টা বিলম্বে ছেড়েছে, রাজশাহীগামী ধুমকেতু এক্সপ্রেস ৫৫ মিনিট বিলম্বে ছেড়েছে, খুলনাগামী সুন্দরবন এক্সপ্রেস চার ঘণ্টা ৪০ মিনিট বিলম্বে ছেড়েছে, দ্রুতযান এক্সপ্রেস দুই ঘণ্টা ৫৫ মিনিট বিলম্বে ছেড়েছে, দিনাজপুরগামী একতা এক্সপ্রেস এক ঘণ্টা ৭ মিনিট বিলম্বে ছেড়েছে এবং কুড়িগ্রামগামী কুড়িগ্রাম এক্সপ্রেস সাড়ে ছয় ঘণ্টা বিলম্বে ছেড়েছে। অন্যদিকে, বেনাপোল এক্সপ্রেস ছাড়তে তিন ঘণ্টা বিলম্ব হবে এবং খুলনাগামী চিত্রা এক্সপ্রেস ৭ ঘণ্টা বিলম্বে ছেড়ে যাবে।

বিলম্বে ট্রেন ছাড়ার বিষয়ে জানতে চাইলে বাংলাদেশে রেলের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মিয়াজাহান বার্তা২৪.কম-কে বলেন, ২০০ গজের মধ্যে যদি ভিজিবিলিটি না থাকলে ট্রেনচালক রেস্ট্রিকটেড স্পিডে চালাবেন। অর্থাৎ ট্রেনের চালক ওই বাস্তব প্রেক্ষাপটের কথা মাথায় রেখে নিরাপত্তার স্বার্থে অপেক্ষাকৃত কম গতিতে চালাবেন, এমন নির্দেশনা দেওয়া আছে।

এ সময় তিনি আরও বলেন, শুধুমাত্র উত্তরবঙ্গের ট্রেনগুলো বিলম্বে ছেড়ে যাচ্ছে। ওই অঞ্চলে (রেলের পশ্চিমাঞ্চল) শীতের প্রকোপ বেড়েছে, সঙ্গে সঙ্গে কুয়াশাও বেড়েছে‌। তবে পূর্বাঞ্চলের কোনো ট্রেন ছাড়তে বিলম্ব ঘটেনি। এ অঞ্চলে শীতও কম কুয়াশাও কম।

কুয়াশা ছাড়াও ট্রেন বিলম্বে যাওয়ার আরেকটি কারণ উল্লেখ করে রেলের অতিরিক্ত মহাপরিচালক বলেন, সিঙ্গেল লাইনের কারণেও ট্রেন বিলম্বে ছেড়ে যাচ্ছে। তা ছাড়া কর্মচারীর অভাবে অনেক স্টেশন বন্ধ আছে।