রাজাকার তালিকায় ৬০ পয়সাও খরচ হয়নি: মুক্তিযুদ্ধ মন্ত্রী

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, ছবি: সংগৃহীত

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, ছবি: সংগৃহীত

রাজাকারের তালিকা প্রকাশে ৬০ পয়সাও খরচ হয়নি বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

রাজাকারের তালিকা বাতিলের পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে তিনি বলেছেন, ‘তালিকা প্রণয়ন বা প্রকাশে ৬০ কোটি নয়, ৬০ পয়সাও খরচ হয়নি। যারা এ নিয়ে মিথ্যা প্রপাগান্ডা ছড়িয়েছেন, তাদের নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) দুপুরে রাজধানীর আব্দুল গণি রোডস্থ মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘আগামী ২৬ মার্চ রাজাকারের একটি স্বচ্ছ এবং নির্ভুল তালিকা প্রকাশ করা হবে। এই তালিকা প্রকাশের বিষয়ে শিগগিরই একটি বৈঠক করে গাইড লাইন তৈরি করা হবে। সবার মতামতের ভিত্তিতে সঠিক তালিকা প্রণয়ন করে তা প্রকাশ করা হবে। এরপর নির্ভুল তালিকা প্রকাশ করা হবে।’

আরও পড়ুন: রাজাকারের তালিকা স্থগিত, নতুন তালিকা ২৬ মার্চ

উল্লেখ্য, গত রোববার (১৫ ডিসেম্বর) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ১০ হাজার ৭৮৯ ব্যক্তির নাম প্রকাশ করে সেটিকে রাজাকারের তালিকা বলে উল্লেখ করে। ওই তালিকায় গেজেটেড মুক্তিযোদ্ধাদের নামও রয়েছে। বিষয়টি প্রকাশ্যে আসার পরই ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়।

পরে বুধবার (১৮ ডিসেম্বর) প্রকাশিত রাজাকারের তালিকা স্থগিত করল মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। এদিন মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাধীনতার স্বপক্ষের শক্তির মধ্যে যাতে কোনো ভুল বোঝাবুঝি না হয় সেজন্য রাজাকার, আল-বদর, আল-শামস, শান্তিকমিটি ও স্বাধীনতা বিরোধীদের প্রকাশিত তালিকা স্থগিত করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।