ঢাকা-চট্টগ্রাম পৃথক এক্সপ্রেস হাইওয়ের সিদ্ধান্ত: পরিকল্পনামন্ত্রী

  • স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, ছবি: বার্তা২৪.কম

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, ছবি: বার্তা২৪.কম

ঢাকা-চট্টগ্রাম একটি মাত্র হাইওয়ে। প্রাকৃতিক যে কোনো দুর্যোগে বন্দর বিচ্ছিন্ন হওয়ার সম্ভাবনা থাকায় সরকার আলাদা একটি এক্সপ্রেস হাইওয়ে নির্মাণ করার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বুধবার (১৮ ডিসেম্বর) আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পরিকল্পনা অধিদপ্তর আয়োজিত 'স্টাডি অন সাপ্লাই চেইন রেসিলিয়ান্স অব আরএমজি সেক্টর' শীর্ষক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

এম এ মান্নান বলেন, গার্মেন্টস খাত সহ অর্থনীতির সব ক্ষেত্রে সক্ষমতা প্রয়োজন। অর্থনীতিকে সুরক্ষিত করার জন্য এবং সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ক্ষমতা অর্জন করতে হবে। তার জন্য আজকের এই স্টাডি কার্যকর হবে ।

 'স্টাডি অন সাপ্লাই চেইন রেসিলিয়ান্স অব আরএমজি সেক্টর' শীর্ষক কর্মশালা

তিনি বলেন, আমাদের সম্পদের প্রয়োজন। আজ কর্মশালায় বক্তারা বললেন ১০ বছরের মধ্যে শ্রমিকের ঘাটতি হতে পারে, কথাটা শুনে ভালো লাগলো। বিভিন্ন জায়গায় শুনতে হয় এত লোক কাজের জন্য বসে আছে কোথায় যাবে। মনে হচ্ছে শ্রমিকদের তুলনায় প্রতিষ্ঠান বেশি হবে।

এ সময় বিশেষ অতিথির বক্তব্যে বিজিএমইএ'র সভাপতি ড. রুবানা হক বলেন, শুধু আরএমজি নয় ছোট থেকে মাঝারি সব ধরনের শিল্পখাতকে সমুন্নত করে সামনে এগিয়ে নিতে হবে।

তিনি আরও বলেন, পোশাক শিল্পখাতে গত পাঁচ মাসে ৬ ভাগেরও বেশি নেগেটিভ গ্রোথ হয়েছে। এই বিষয়টিকে কনসিডার করলে ভেবে নিতে হবে এ খাতের ক্রান্তিকালে আমরা পৌঁছে গেছি। তাই সমন্বয় ঘটিয়ে সকলকে এক সঙ্গে কাজ করতে হবে।

বিজিএমইএ'র সভাপতি ড. রুবানা হক

এর আগে বক্তারা কর্মশালায় দুর্যোগ এবং জলবায়ু স্থিতিস্থাপকতার বিষয়ে আলোচনা করেন। এই সেক্টরের বিপর্যয় ঝুঁকি এবং সরবরাহ শৃঙ্খলা প্রক্রিয়া হ্রাস করার জন্য প্রস্তুত হওয়া দরকার বলে তারা মনে করেন।

কর্মশালায় পরিকল্পনা বিভাগের সচিব মো. নুরুল আমিনের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন ইন্সটিটিউট অফ অ্যাডমিনিস্ট্রেশনের ইউনিভার্সিটি প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হক মামুন, বাংলাদেশ ইউনিভার্সিটি অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি প্রফেসর ডক্টর রকিব আহসান প্রমুখ।