শেবাচিমের সব ভেন্টিলেটর মেশিন নষ্ট, ভোগান্তিতে রোগী

  • জহির রায়হান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
  • |
  • Font increase
  • Font Decrease

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতাল। ছবি: বার্তা২৪.কম

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতাল। ছবি: বার্তা২৪.কম

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) রোগীদের জন্য ১০ ভেন্টিলেটর মেশিন রয়েছে। যার সব কয়টি ভেন্টিলেটর মেশিন বিকল হয়ে পড়ে আছে। ফলে আইসিইউতে রোগীরা ভোগান্তির স্বীকার হচ্ছে। মেশিন বন্ধ থাকায় রোগীরা ঢাকাসহ অন্য হাসপাতালের দ্বারস্থ হচ্ছে।

মেশিন বন্ধ থাকায় কৃত্রিম উপায়ে শ্বাসপ্রশ্বাস না দেয়ার ফলে শেবাচিম হাসপাতালের জুনিয়র চিকিৎসক মারুফ হোসেন নয়নের (৩০) মৃত্যু হয়েছে বলে দাবি করছে স্বজনরা।

বিজ্ঞাপন

জানা গেছে, অনেকদিন পর্যন্ত ১০টি ভেন্টিলেটরের মধ্যে ৯টিই বিকল ছিল। বাকি একটি সচল থাকা ভেন্টিলেটরও মঙ্গলবার (১০ ডিসেম্বর) সকাল ১০টার দিকে বিকল হয়ে যায়।

শেবাচিম হাসপাতাল সূত্রে জানা গেছে, ২০১৭ সালের ২৩ জুলাই শেবাচিম হাসপাতালের পূর্ব দিকের নতুন দ্বিতল ভবনের নিচতলায় নিবির পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) চালু করা হয়। ইউনিটটি চালুর সময় থেকেই রোগীদের জন্য ১০টি আইসিইউ বেড, ১০টি বড় আকারের ভেন্টিলেটর মেশিন ও একটি সেন্ট্রাল মনিটর সরবরাহ করা হয়। চালু হওয়ার পর থেকে শুরু করে বিগত দুই বছরে একে একে ৯টি ভেন্টিলেটর মেশিনই বিকল হয়ে পড়ে। বাকিটি মঙ্গলবার বিকল হয়ে যায়।

শেবাচিমে বরগুনা থেকে আসা আবদুস ছালাম নামে এক রোগীর স্বজন বার্তা২৪.কমকে বলেন, ‘মঙ্গলবার বিকেলে অসুস্থ বাবাকে শেবাচিমের আইসিউতে নিয়ে আসি। কিন্তু আইসিইউতে ভেন্টিলেটর মেশিন নষ্ট থাকায় বাবাকে ঢাকায় নিয়ে যাচ্ছি।’

শেবাচিম হাসপাতালের পরিচালক ডা. বাকির হোসেন বার্তা২৪.কমকে জানান, ভেন্টিলেটর মেশিনগুলো বিকল হওয়ার বিষয়টি স্বাস্থ্য মন্ত্রণালয় এবং অধিদপ্তরে একাধিকবার চিঠির মাধ্যমে জানানো হয়েছে। কিন্তু আজ পর্যন্ত এর কোনো সমাধান পাননি।