জ্বর নিয়ে ৭ মার্চের ভাষণ দেন বঙ্গবন্ধু

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

‘৭ মার্চের ভাষণ: জানা-অজানা তথ্য, আলোচনা সভা ও মোড়ক উন্মোচন’ অনুষ্ঠান

‘৭ মার্চের ভাষণ: জানা-অজানা তথ্য, আলোচনা সভা ও মোড়ক উন্মোচন’ অনুষ্ঠান

লেখক, গবেষক ও ইতিহাসবিদ অধ্যাপক ডঃ সৈয়দ আনোয়ার হোসেন বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১০৩ ডিগ্রি জ্বর নিয়ে ঢাকার রেসকোর্স ময়দানে ১৮ মিনিট ৩১ সেকেন্ড ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ দেন।

শনিবার (৭ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবে ‘৭ মার্চের ভাষণ: জানা-অজানা তথ্য, আলোচনা সভা ও মোড়ক উন্মোচন’ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি ৭ মার্চের ভাষণ সম্পর্কে সুস্পষ্ট ধারণা তার বক্তব্যে তুলে ধরেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসা নিষ্ঠা অনেকেরই আছে। আজকাল বঙ্গবন্ধুকে নিয়ে ব্যবসা হয়, অনেক এমপি মন্ত্রীরাই বঙ্গবন্ধুর আসল তথ্য জানে না। তবে বঙ্গবন্ধুকে নিয়ে সবার জানা উচিত। আমি ইতিমধ্যেই বঙ্গবন্ধুকে নিয়ে কাজ করছি এবং তাকে নিয়ে অনেক লিখছি। বঙ্গবন্ধু ১০ জানুয়ারি তার বক্তব্যে বলেছিলেন বাংলাদেশকে একটি আদর্শ দেশ হিসেবে গড়ে তুলব, আমি এটা শুনেছি। কিন্তু এই শব্দটি এখন কোথাও নেই।

তিনি বলেন, বঙ্গবন্ধুর সেদিন প্রচণ্ড জ্বর ছিল, বঙ্গমাতা (তার স্ত্রী) তাকে বললেন একটু রেস্ট নিয়ে যাও। তার কন্যা শেখ হাসিনা তখন তার মাথায় মলম লাগিয়ে দিচ্ছিলেন। ঠিক তখনই রেসকোর্স ময়দানে সেই ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের উদ্দেশে বের হলেন। তার নিজস্ব কোন গাড়ি ছিলনা। হাজী মোরশেদ গাড়ি চালাচ্ছিলেন আর সে গাড়িতে বসে যাচ্ছিলেন বঙ্গবন্ধু। মোরশেদ বঙ্গবন্ধুকে বললেন এত জ্বর নিয়ে আপনি কি বলবেন? উত্তরে বঙ্গবন্ধু বলেছিলেন আল্লাহ যা বলায় তাই বলব। আমি টিএসসির দেয়ালে বসে ভাষণ শুনছি। আমি জানতাম এই ভাষণ ইতিহাস গড়বে, তাই গভীর মনোযোগ ছিল ভাষণের উপর। ১০৩ ডিগ্রি জ্বর নিয়ে ১৮ মিনিট ৩১ সেকেন্ডে বক্তব্য শেষ করলেন।

তিনি বলেন, সূরা কাহাবে বলা আছে মুসলমানরা যখন কোনো প্রতিশ্রুতি দেবে, শেষে যেন ইনশাআল্লাহ বলা হয়। বঙ্গবন্ধুর বক্তব্য শেষে বলেছিলেন এই দেশকে মুক্ত করে ছাড়বো ইনশাল্লাহ। তাই তিনি এই প্রতিশ্রুতি রক্ষা করতে পেরেছিলেন এবং দেশ স্বাধীন করেছেন। বঙ্গবন্ধু বিপ্লবী ছিলেন না তিনি সারাজীবন স্বচ্ছ কৌশল ব্যবহার করেছেন।

অনুষ্ঠানে উপস্থিত মুক্তিযোদ্ধারা ১৯৭১ সালের ৭ই মার্চ এবং স্বাধীনতা যুদ্ধ নিয়ে স্মৃতিচারণ করেন।

আলোচনা ও মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ৭ মার্চের ভাষণ: জানা অজানা তথ্য বইটির লেখক মমতাজুল ফেরদৌস জোয়ারদার, বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক, শফিকুর রহমান এমপি, কবীর চৌধুরী তন্ময়সহ মুক্তিযুদ্ধের সংগঠক ও মুক্তিযোদ্ধারা।