‘জিয়া দেশটাকে পাকিস্তান বানানোর চেষ্টা করেছিলেন’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, ছবি: বার্তা২৪.কম

অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, ছবি: বার্তা২৪.কম

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান বাংলাদেশকে আবারো পাকিস্তান বানানোর চেষ্টা করেছিলেন বলে মন্তব্য করেছেন বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে খুন করার পর, খুনি জিয়াউর রহমান আবার দেশটাকে পাকিস্তান করার চেষ্টা করেছিলেন। পরে তার স্ত্রী খালেদা জিয়া একই চেষ্টা চালিয়েছেন। কিন্তু সফল হতে পারেননি, ব্যর্থ হয়েছেন।

বিজ্ঞাপন

শনিবার (৭ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবে ৭ই মার্চের ভাষণ, জানা-অজানা তথ্য: আলোচনা সভা ও মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিচারপতি শামসুদ্দিন চৌধুরী বলেন, আমি অনেকের কাছ থেকে শুনেছি এবং সঠিকভাবেই জেনেছি ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে জিয়াউর রহমানের বন্দুক থেকে একটি গুলিও বের হয়নি।

তিনি বলেন, জিয়াউর রহমান পাকিস্তানে গিয়েছিলেন দালালি করার জন্য। সে পরবর্তী সময়ে রাজাকারদের ক্ষমতায় বসিয়েছিলেন। শুধু তাই নয় তিনি জয়বাংলা স্লোগানটাকে বাংলাদেশ জিন্দাবাদ করেছিলেন। জিয়া যে পাকিস্তানি ছিল সেটি বলার অপেক্ষা রাখে না।

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ সম্পর্কে তিনি বলেন, ৭ই মার্চ আমি লন্ডনে ছিলাম। রেডিওর মাধ্যমে এই ঐতিহাসিক ভাষণ আমার শোনার সুযোগ হয়েছিল। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণে যে গভীর দর্শন রয়েছে তা নিয়ে দেশ-বিদেশে অনেক গবেষণা চলছে। বঙ্গবন্ধুর ১৮ থেকে ১৯ মিনিটের ভাষণে সারা দেশের মানুষ সবকিছু ভুলে তার ডাকে সাড়া দিয়েছিলো। এটি একটি ঐতিহাসিক ভাষণ এই ভাষণের মাধ্যমেই বাংলাদেশ স্বাধীন হয়।

মমতাজুল ফেরদৌস জোরদারের লেখা ‘৭ই মার্চের ভাষণ: জানা-অজানা তথ্য’ নামের বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ইতিহাসবিদ সৈয়দ আনোয়ার হোসেন, মুক্তিযোদ্ধা মো. শফিকুর রহমান (এমপি), কবীর চৌধুরী তন্ময় প্রমুখ উপস্থিত ছিলেন।