তরুণ নেতৃত্বের বিকাশে ‘লিডারশিপ কার্নিভাল’ অনুষ্ঠিত

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ন্যাশনাল লিডারশিপ কার্নিভাল

ন্যাশনাল লিডারশিপ কার্নিভাল

তরুণ নেতৃত্বের বিকাশ ও সমাজ পরিবর্তনে তরুণদের ভূমিকা ও সম্পৃক্ততা বৃদ্ধির লক্ষ্যে দেশের ৭২টি বিশ্ববিদ্যালয় থেকে আসা ইয়ুথ ক্লাব অব বাংলাদেশের প্রায় ৪০০ জন শিক্ষার্থী নিয়ে অনুষ্ঠিত হলো ন্যাশনাল লিডারশিপ কার্নিভাল-২০১৯।

শুক্রবার (২৯ নভেম্বর) সকালে রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) অডিটরিয়ামে এ কার্নিভাল অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ব্রিটিশ আন্তর্জাতিক সহায়তা সংস্থার (ডিএফআইডি) বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ জুডিথ হারবার্টসন বলেন, লিডারশিপ কার্নিভাল অনুষ্ঠানে আসতে পেরে আমার ভালো লাগছে। জলবায়ু পরিবর্তন একটি ভয়ঙ্কর সমস্যা হয়ে আসছে সারাদেশে। তাই লিডারশিপ তৈরি করে জলবায়ুর পরিবর্তন মোকাবিলায় তরুণদের কাজ করতে হবে।

ন্যাশনাল লিডারশিপ কার্নিভাল

অনুষ্ঠানে জনপ্রিয় লেখক ও কথাসাহিত্যিক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল তরুণদের উদ্দেশে বলেন, আমাদের কথায় লিডারশিপ তৈরি হবে বিষয়টি এমন নয়। তবে ছেলেমেয়েদের উৎসাহ দেওয়া যেতে পারে। উৎসাহ দিলে তরুণরা ভালো কাজ করে।

তরুণদের উদ্দেশে তিনি আরও বলেন, তোমাদের সবচেয়ে বড় সম্পদ হলো তোমাদের ব্রেইন। সেটি ব্যবহার করে অনেক দূর এগিয়ে যেতে হবে।

পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক হায়দার আলী খান তরুণদের উদ্দেশে বলেন, সব ক্ষেত্রে আমাদের ভালো মানুষ হতে হবে। ভালো মানুষ হওয়ার কোনো বিকল্প নেই। ভালো মানুষ হলে তুমি ভালো লিডার হতে পারবে।

কৃষিবিদ ইনস্টিটিউটের সাংগঠনিক সম্পাদক দিলীপ কুমার বণিক বিশেষ অতিথির বক্তব্যে বলেন, এখানে আগত তরুণদের বলবো শিক্ষা ক্ষেত্রে সরকার তোমাদের পেছনে অনেক অর্থ খরচ করে। তোমরা মানুষের মতো মানুষ হলে দেশের অনেক কাজে লাগবে।

ন্যাশনাল লিডারশিপ কার্নিভাল

অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম বলেন, সব ক্ষেত্রে নারী-পুরুষের সমতা নির্ধারণ করতে হবে, সেটি লিডারশিপের ক্ষেত্রেও। এখানে যারা আছো সবাই তরুণ। তোমাদের এখন সময় সমাজ থেকে সব ধরনের অনাচার দূর করার। সমাজে যেকোন অসামাজিক কাজ, জঙ্গিবাদ যেগুলো তোমাদের মূল্যবোধের সাথে যাবে না সেগুলো থেকে বিরত থাকতে হবে।

মানুষের জন্য ফাউন্ডেশন এবং ইউকে এইডের সহযোগিতায় ন্যাশনাল লিডারশিপ কার্নিভাল-২০১৯ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে তরুণদের বিভিন্ন দিক-নির্দেশনা দিতে উপস্থিত ছিলেন প্রীত রেজা, আরিফ আর হোসাইন, আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।

ন্যাশনাল লিডারশিপ কার্নিভাল-২০১৯ অনুষ্ঠানের মিডিয়া পার্টনার হিসেবে ছিল বাংলাদেশের প্রথম মাল্টিমিডিয়া অনলাইন নিউজপোর্টাল বার্তা২৪.কম।