নারীরা অনেক ক্ষেত্রে পুরুষদের চেয়ে এগিয়ে: পরিকল্পনামন্ত্রী

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ভ্রমণকন্যা আয়োজিত  ফটোগ্রাফি এক্সিবিশনের উদ্বোধনী অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী/ ছবি: সংগৃহীত

ভ্রমণকন্যা আয়োজিত ফটোগ্রাফি এক্সিবিশনের উদ্বোধনী অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী/ ছবি: সংগৃহীত

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, নারীর ক্ষমতায়ন শব্দ ব্যবহার না করে নারীর অংশগ্রহণ কথাটি ব্যবহার করলে আরও ভাল হয়। কারণ নারীর ক্ষমতায়ন শুনলে মনে হয় নারীরা আগে অক্ষম ছিলেন। তা নয়, বলতে গেলে তারা এখন অনেক ক্ষেত্রে পুরুষদের চেয়ে এগিয়ে।

বুধবার (২৭ নভেম্বর) শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবনের ২ এবং ৪ নম্বর গ্যালারিতে নারীদের নিয়ে গঠিত ভ্রমণ দল, ট্রাভেলেটস অব বাংলাদেশ-ভ্রমণকন্যা আয়োজিত 'ট্রাভেল এন্ড ট্রাভেলার্স ফটোগ্রাফি এক্সিবিশন সিজন থ্রি'র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ে ছেলেদের তুলনায় মেয়েরা অনেক বেশি এগিয়ে আছে। তবে নারী পুরুষ এক পথের সতীর্থ হয়ে আমরা একত্রে কাজ করব এটাই প্রত্যাশা।

তিনি বলেন, বর্তমানে আমাদের রাজস্ব আয় ভালো হচ্ছে। আমাদের খরচ করতে সমস্যা নেই। তবে সেই অর্থ সৃজনশীল কাজে খরচ করতে হবে। অর্থ শুধু খরচ করলেই হবে না, সৃজনশীলতার দিকেও আমাদের লক্ষ্য রাখতে হবে। আমাদের নারীরা শুধু দেশের ভিতরেই নয় দেশের সীমানা ছাড়িয়ে বিশ্বজয় করবে এটাই আমাদের আশা।

এক্সিবিশন চলবে পহেলা ডিসেম্বর পর্যন্ত

ভ্রমণকন্যাকে নির্বিঘ্নে ভ্রমণের জন্য সর্বাত্মক সহযোগিতার আশ্বাসও দিয়ে মন্ত্রী বলেন, ভ্রমণের ক্ষেত্রে তোমাদের যদি কোনো কিছুর প্রয়োজন হয় আমার পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা করব বলে তোমাদেরকে আশ্বস্ত করছি।

অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, ফটো এক্সিবিশনের বেশির ভাগ ছবি নারী ভ্রমণকারীদের তোলা। আজকের অনুষ্ঠানের আয়োজনও করেছে নারীরা। ভ্রমণকন্যার প্রত্যেক সদস্যকে আন্তরিক কৃতজ্ঞতা এবং সাধুবাদ জানাই। বাংলাদেশ ভ্রমণে অপার সম্ভাবনার দেশ। প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি আমাদের রয়েছে সমৃদ্ধ সংস্কৃতি এবং ঐতিহ্য। পর্যটনের মাধ্যমে নারীর ক্ষমতায়নে আমরা কাজ করে যাচ্ছি।

'ট্রাভেলেটস অব বাংলাদেশ- ভ্রমণকন্যা' প্রতিষ্ঠাতা ডা. সাকিয়া হক এবং ডা. মানসি সাহা বলেন, শুরুতে আমাদেরকে অনেক প্রতিকূলতার মধ্যে দিয়ে যেতে হয়েছে। আমরা চেয়েছিলাম নারী ভ্রমণকারীদের একটা প্ল্যাটফর্ম করতে। সেই সংগঠন আজ তিন বছর অতিক্রম করল। বর্তমানে আমাদের সংগঠনের সাথে প্রায় ৫০ হাজার নারী ভ্রমণকারী যুক্ত রয়েছে। ইতিমধ্যে আমরা বাংলাদেশের ৬৪টি জেলা ঘুরে দেখেছি।

চার দিনব্যাপী এ এক্সিবিশন চলবে পহেলা ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮ টা পর্যন্ত গ্যালারির সবার জন্য উন্মুক্ত থাকবে বলে আয়োজকরা জানান।

বক্তব্য শেষে 'ট্রাভেলেটস অফ বাংলাদেশ-ভ্রমনকন্যা'র জন্মদিন উপলক্ষে মন্ত্রীসহ অতিথিরা কেক কাটেন এবং ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করেন। সব শেষে মন্ত্রী ফিতা কেটে ফটো এক্সিবিশন এর উদ্বোধন করেন এবং গ্যালারি ঘুরে দেখেন।

অনুষ্ঠানে গান এবং নৃত্য পরিবেশিত হয়‌ এবং তাদের ভ্রমণ নিয়ে বিভিন্ন ভিডিও দেখানো হয়। এ ছাড়া‌ প্রথমবারের মতো ভ্রমণ কন্যার মূলমন্ত্র নিয়ে গান পরিবেশন করেন নন্দাংশু ধ্রুব।

এক্সিবিশনে‌ আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান রাম চন্দ্র দাস, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব নুরুন আক্তার এবং এভারেস্ট বিজয়ী প্রথম বাংলাদেশী নারী নিশাত মজুমদার।

আগামী (১ ডিসেম্বর) পুরস্কার বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে আয়োজনের সমাপ্তি ঘোষণা করা হবে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি।