ইউএস আর্মি ওয়ার কলেজ প্রতিনিধি দলের বাংলাদেশ মিশন পরিদর্শন

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্র আর্মি ওয়ার কলেজের ২১ সদস্যের প্রতিনিধি দল, ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র আর্মি ওয়ার কলেজের ২১ সদস্যের প্রতিনিধি দল, ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র আর্মি ওয়ার কলেজের ২১ সদস্যের একটি প্রতিনিধিদল শুক্রবার (২৫ অক্টোবর) নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন পরিদর্শন করেছেন।

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের অব্যাহত অগ্রযাত্রা এবং বাংলাদেশি শান্তিরক্ষীদের সুনামের প্রেক্ষিতে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের অংশ হিসেবে প্রতিবছরই ইউএস আর্মি ওয়ার কলেজের প্রতিনিধিদল বাংলাদেশ মিশন পরিদর্শনে আসেন।

বিজ্ঞাপন

২১ সদস্যের দলে ওই কলেজে অধ্যয়নরত বাংলাদেশ সেনাবাহিনীর একজন উচ্চপদস্থ কর্মকর্তাও ছিলেন।

প্রতিনিধিদলকে স্বাগত জানান মিশনের চার্জ দ্য অ্যাফেয়ার্স ও উপস্থায়ী প্রতিনিধি তারেক মো. আরিফুল ইসলাম এবং মিশনের ডিফেন্স অ্যাডভাইজর ব্রিগেডিয়ার জেনারেল খান ফিরোজ আহমেদ।

চার্জ দ্য অ্যাফেয়ার্স উন্নয়ন, মানবাধিকার, শান্তি ও নিরাপত্তা, সন্ত্রাসবাদ ও সহিংস উগ্রবাদ, সাইবার নিরাপত্তা, বহুপক্ষবাদ, জলবায়ু পরিবর্তন, অভিবাসন, নারীর ক্ষমতায়ন ও টেকসই উন্নয়ন লক্ষ্যসহ নানা ক্ষেত্রে বাংলাদেশ ও জাতিসংঘের সম্পর্ক এবং অংশদারিত্বের বিভিন্ন দিক তুলে ধরেন উপস্থায়ী প্রতিনিধি তারেক। এছাড়াও রোহিঙ্গা সমস্যা, জলবায়ু পরিবর্তন ও ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জের মতো বেশ কিছু বৈশ্বিক সমস্যা যা বাংলাদেশকে যে সংকটে ফেলছে সেগুলোও উল্লেখ করা হয়। এ সকল সমস্যার সমাধানে শক্তিশালী বৈশ্বিক অংশীদারিত্ব সৃষ্টির প্রয়োজন বলেও জানান উপস্থায়ী এই প্রতিনিধি।

বাংলাদেশ স্থায়ী মিশনের ডিফেন্স অ্যাডভাইজর ব্রিগেডিয়ার জেনারেল খান ফিরোজ আহমেদ জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের শান্তিরক্ষীদের ভূমিকা ও বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন। এ সময় তিনি বলেন, ‘জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ সামনের সারির একটি দেশ। এ পর্যন্ত বাংলাদেশের ১ লাখ ৬৬ হাজার ১৮১ জন শান্তিরক্ষী জাতিসংঘের ৫৪টি পিস কিপিং মিশনে অংশ নিয়েছেন। আর বর্তমানে ৯টি মিশনে নিয়োজিত রয়েছেন ৬ হাজার ৫৪৭ জন বাংলাদেশি শান্তিরক্ষী। দায়িত্ব পালনরত অবস্থায় এ পর্যন্ত শহীদ হয়েছেন ১৪৬ জন আর আহত হয়েছেন ২২৭ জন। এছাড়া বিগত ত্রিশ বছরে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের সাফল্যমণ্ডিত অগ্রযাত্রার বিভিন্ন দিকগুলোর কথা তুলে ধরেন ডিফেন্স অ্যাডভাইজর। প্রতিনিধিদলকে বাংলাদেশের উন্নয়ন পরিক্রমার ওপর একটি ভিডিও চিত্রও প্রদর্শন করা হয়।