দুই দশক পর মুক্ত আকাশে উড়াল দিল ওরা

  • স্টাফ করেসপন্ডেট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী
  • |
  • Font increase
  • Font Decrease

পাখিগুলোকে মুক্ত আকাশে উড়িয়ে দেন মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

পাখিগুলোকে মুক্ত আকাশে উড়িয়ে দেন মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

দুই দশকেরও বেশি সময় রাজশাহীর শহীদ এএইচএম কামারুজ্জামান বোটানিক্যাল গার্ডেন ও চিড়িয়াখানার খাঁচায় বন্দি ছিল ২৭টি পাখি। বুধবার (২৩ অক্টোবর) দুপুরে পাখিগুলোকে মুক্ত আকাশে উড়িয়ে দেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

অবমুক্ত করা পাখিগুলোর মধ্যে সাতটি ভুবন চিল ও ২০টি নিশিবক রয়েছে। ভুবন চিল প্রায় ১০০ বছর বাঁচে। আর নিশিবকের আয়ু প্রায় ৩০ বছর।

বিজ্ঞাপন

চিড়িয়াখানা কর্তৃপক্ষ বলছে, চিড়িয়াখানার খাঁচায় সম্প্রতি পাখিগুলোর বংশবিস্তার হয়েছে। ফলে পাখির সংখ্যাও বেড়েছে। বন্দি পাখিগুলোর মধ্যে যেগুলো বেশিদিন ধরে খাঁচায় ছিল, অগ্রাধিকার ভিত্তিতে সেগুলো আগে মুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। অল্পদিনের মধ্যে আরও দুই শতাধিক বক ও কিছু বিলুপ্তপ্রায় পাখি প্রকৃতিতে অবমুক্ত করা হবে।

Bird
পাখিগুলোকে আকাশে উড়িয়ে দেন মেয়র লিটন, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

পাখিগুলো অবমুক্ত করার পর মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, বাংলাদেশের অনেক পাখি প্রায় বিলুপ্ত হয়ে গেছে। প্রাকৃতিক ভারসাম্য রক্ষার্থে এবং পাখিরা যেন মুক্ত আকাশে উড়তে পারে, সেজন্য পাখিগুলো অবমুক্ত করা হলো। এখন থেকে চিড়িয়াখানায় পায়রার খাঁচা উন্মুক্ত রাখা হবে। পায়রা পুরো চিড়িয়াখানায় ঘুরবে। আবার উড়ে উড়ে এসে খাঁচায় বসবে। এতে সৌন্দর্যও বৃদ্ধি পাবে।

চিড়িয়াখানার ভেটেরিনারি সার্জন ডা. ফরহাদ উদ্দীন জানান, বর্তমানে আবাসস্থল, খাদ্য সংকট, অবৈধ শিকার, পাচার, প্রাকৃতিক দুর্যোগসহ নানা কারণে অধিকাংশ বন্য প্রাণী ও পাখী বিলুপ্তির পথে। তবে আমাদের চিড়িয়াখানায় পাখির বংশবিস্তার হয়েছে। তাই পুরনো পাখিগুলো ছেড়ে দেওয়া হলো। অবমুক্ত করা পাখিগুলো ২০ বছরেরও বেশি সময় ধরে চিড়িয়াখানার খাঁচায় বন্দি ছিল। তাই পাখিগুলোকে মুক্ত আকাশে ওড়ার সুযোগ করে দেওয়া হলো।

bird
পাখিগুলোকে আকাশে উড়িয়ে দেন মেয়র লিটন, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

পাখি অবমুক্ত করার সময় সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সমর কুমার পাল, শহীদ এএইচএম কামারুজ্জামান বোটানিক্যাল গার্ডেন ও চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবুর রহমানসহ অনেকে উপস্থিত ছিলেন।