রাজস্থানে শুক্রবার বসছে আন্তর্জাতিক গণমাধ্যম সম্মেলন

  • রাজীব নন্দী, উদয়পুর, রাজস্থান (ভারত) থেকে
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম।

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম।

ভারতের রাজস্থানকে বলা হয় ল্যান্ড অব ফোর্ট। সেই রাজস্থানের আদুরে একটি এলাকার নাম 'লেক সিটি উদয়পুর'। ফোর্ট আর হ্রদের নীলাভ অপরূপ সৌন্দর্য মিলে সুন্দর এলাকা উদয়পুর। যেখানে অনুষ্ঠিত হতে যাচ্ছে চতুর্থ সর্বভারতীয় আন্তর্জাতিক গণমাধ্যম গবেষক সম্মেলন ‘অল ইন্ডিয়া মিডিয়া কনফারেন্স- এআইএমসি ২০১৯।

ডিজিটাল কমিউনিকেশন এন্ড এমপাওয়ারমেন্ট ইমার্জিং অপরচুনিটিস এন্ড কি চ্যালেঞ্জেস’ শিরোনামে তিন দিনব্যাপী এই আন্তর্জাতিক আসর বসবে ২৭ সেপ্টেম্বর শুক্রবার। চলবে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত।

বিজ্ঞাপন

ভারতের রাজস্থান ভিত্তিক মিডিয়া এডভোকেসি সংগঠন লোক সংবাদ সংস্থান এই কনফারেন্সের আয়োজক। সহআয়োজক হিসেবে আছে উদয়পুরের এমএল সুখদিয়া ইউনিভার্সিটির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, পশ্চিমবঙ্গের এডামাস ইউনিভার্সিটি।

কনফারেন্স চেয়ারম্যান বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব শ্রী কল্যাণ সিং কোঠারি এবং কো-চেয়ারম্যান পশ্চিমবঙ্গের এডামাস ইউনিভার্সিটির প্রোভিসি প্রফেসর ড. উজ্জ্বল কে চৌধুরী জানিয়েছেন, এই সম্মেলনে ৩০০ মিডিয়া এডুকেটর, একাডেমিয়ান, মিডিয়া ব্যক্তিত্ব ও কর্পোরেট কমিউনিকেশন স্পেশালিস্ট এবং সোশাল মিডিয়া এক্টিভিটস অংশ নিতে যাচ্ছেন। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন যোগাযোগ বিশেষজ্ঞ ও গণমাধ্যম ব্যক্তিত্ব পি সাইনাথ, পুরান সি পান্ডে, প্রফেসর আশোক আগোরা, নীলাঞ্জনা ভাদুড়ি এতে প্যানেলে বক্তা হিসেবে থাকবেন। ভারত ছাড়াও বাংলাদেশ, নেপাল, ভূটান, সিঙ্গাপুর, মার্কিন যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া থেকে প্রতিনিধি অংশ নিবেন এই কনফারেন্সে।

এআইএমসি কনফারেন্সে ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক, গবেষক ছাড়াও বাংলাদেশের গণমাধ্যম গবেষকগণ এতে অংশ নিচ্ছেন। বাংলাদেশ ডেলিগেট হিসেবে বিশেষ অতিথি হিসেবে অংশ নিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. মো: গোলাম রহমান। তিনি বাংলাদেশের একজন শিক্ষাবিদ, গণমাধ্যম গবেষক ও যোগাযোগ বিশেষজ্ঞ। যিনি বাংলাদেশ সরকারের তথ্য কমিশনের প্রধান তথ্য কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এই মিডিয়া কনফারেন্সে অংশ নিতে ভারতের বিভিন্ন রাজ্য ও ইউরোপ, অস্ট্রেলিয়ার প্রতিনিধিরা ইতোমধ্যে আজ উদয়পুরে এসে পৌঁছেছেন। আয়োজকরা জানিয়েছেন, ভারতের বুকে সবচেয়ে বড় এই মিডিয়া কনফারেন্স অনুষ্ঠানের সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

কনফারেন্সের চেয়ারম্যান কল্যাণ সিং কোঠারি জানান, সবদিক থেকে তারা প্রস্তুত, শুক্রবার (২৬ সেপ্টেম্বর) রাজস্থানে বসবে ভারতের সবচেয়ে বড় মিডিয়া গবেষকদের সম্মেলন। যেখানে বৈশ্বিক সর্বভারতীয় এবং বাংলাদেশের মিডিয়ার প্রেক্ষাপটে মৌলিক গবেষণা ও বিভিন্ন প্রবন্ধাবলী উপস্থাপিত হবে।

সান্ধ্যকালীন অভ্যর্থনা:

কনফারেন্সের পূর্বসন্ধ্যায় বিদেশি ডেলিগেটদের নিয়ে সংক্ষিপ্ত অভ্যর্থনা অনুষ্ঠিত হয়। উদয়পুর লে গ্র্যান্ড হোটেলে অভ্যর্থনা করেন কনফারেন্স চেয়ারম্যান শ্রী কল্যাণ সিং কোঠারি।

এসময় বাংলাদেশি ডেলিগেটস প্রধান ড. গোলাম রহমানসহ বাংলাদেশ দলের সাতজন গণমাধ্যম গবেষক, শিক্ষক উপস্থিত ছিলেন। বাংলাদেশ গবেষক দলের সাথে এসময় মৈত্রী আড্ডায় মেতে উঠেন পশ্চিমবঙ্গের গবেষক, শিক্ষক, মিডিয়া এডুকেটরবৃন্দ। কলকাতা প্রেসক্লাবের সভাপতি স্নেহাশিস সুর, কলকাতার মিডিয়া এডুকেটর ও অধ্যাপক উমা শঙ্কর পাণ্ডে, মৃণাল চ্যাটার্জি, সুনয়ন ভট্টাচার্য, প্রমুখ।

উল্লেখ্য, অধ্যাপক ড: গোলাম রহমান ছাড়াও বাংলাদেশ প্রতিনিধি দলে আছেন ঢাবি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ডঃ শামীম রেজা, চবির যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক আবুল কালাম আজাদ, মোরশেদুল ইসলাম, মাধব চন্দ্র দাশ, রাজীব নন্দী এবং সাউথ এশিয়া সেন্টার ফর মিডিয়া ইন ডেভেলপমেন্ট এর পরিচালক সৈয়দ কামরুল হাসান।