‘মেট্রোরেল সংস্কারে সরকারের কাছে টাকা চাওয়া হবে না’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

মেট্রোরেল সংস্কারে সরকারের কাছে টাকা চাওয়া হবে না। মেট্রোরেলের আয় করা যে নিজস্ব টাকা রয়েছে সেখান থেক ব্যয় করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান।

মঙ্গলবার (১৫ অক্টোবর) সকালে মেট্রোরেলের মিরপুর-১০ স্টেশন পরিদর্শনে এসে সাংবাদিকদের তিনি একথা জানান।

বিজ্ঞাপন

তিনি বলেন, সরকারি টাকা ব্যয়ের বিভিন্ন প্রয়োজনীয় খাত রয়েছে। আজকে থেকে ঢাকার ২০টি স্পটে ডিম, সবজিসহ প্রয়োজনীয় জিনিস বিক্রি হবে। এসব কাজে সরকার টাকা দেবে, যেখানে মানুষের উপকার হয়। হাজার হাজার কোটি টাকার প্রকল্প ব্যয়ের নামে অর্থ লোপাট করে বিদেশে পাচার না করে সাধারণ মানুষের কল্যানের জন্য অর্থ ব্যয় করা হবে।

তিনি বলেন, আন্দোলনের সময় দুস্কৃতিকারীরা মেট্রো স্টেশন ভাঙচুর করেছে। এসব ছাত্ররা কেউ করে নাই। কিছু সিসিটিভি ফুটেজ আছে যা আজিপিকে দেওয়া হয়েছে তারা ব্যবস্থা নিচ্ছে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ক্ষতিগ্রস্ত মিরপুর ১০ মেট্রো স্টেশন চালু করতে ১ কোটি ২৫ লাখ টাকা খরচ হয়েছে। এ স্টেশন মেরামতে মোট খরচ হবে ১৮ কোটি ৮৬ লাখ টাকা। যেখানে পূর্বের সরকার মেট্রো স্টেশন চালু করতে ৩০০ কোটি টাকা ব্যয় হবে বলেছিলো।

বিভাবে প্রকল্পে ব্যয় কমানো যায় মেট্রোস্টেশন সংস্কার থেকে শিক্ষা নিতে হবে জানিয়ে তিনি বলেন, রেলপথ বিভাগ, সেতু বিভাগ ও সড়কের বিভিন্ন প্রকল্পে হাজার কোটি টাকা অপচয় হয়েছে। এসব প্রকল্প বাস্তবায়নে কিভাবে ব্যয় কমানো যায় সে ব্যবস্থা করতে হবে।