জন্মদিনে জীবনানন্দের জয়জয়কার

  ‘এসো মিলি প্রাণের মেলায়’
  • কানজুল কারাম কৌষিক, ঢাবি করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

❝আবার আসিব ফিরে ধানসিঁড়িটির তীরে – এই বাংলায়
হয়তো মানুষ নয় – হয়তো বা শঙখচিল শালিকের বেশে,
হয়তো ভোরের কাঁক হয়ে এই কার্তিকের নবান্নের দেশে
কুয়াশার বুকে ভেসে একদিন আসিব কাঁঠাল ছায়ায়।❞

এই বাংলায় আবার ফিরে আসার ইচ্ছে ছিল কবি জীবনানন্দ দাশের। আজ এই অমর কবির জন্মদিন। অমর একুশে গ্রন্থমেলা-২০২৪ এ এসে মনে হয়েছে, নতুন করে তিনি যেন ফিরে এসেছেন বইমেলায়। মেলা জুড়ে ছিল তার জয়জয়কার। তার নিজস্ব বই ছাড়াও বহু লেখক লিখেছেন তাকে নিয়ে ও তার কবিতাকে নিয়ে। জীবনানন্দ দাশ যেন পাঠকের হৃদয়ের টানের মাধ্যমে ফিরে এসেছেন এই বাংলায়।

বিজ্ঞাপন

শনিবার (১৭ ফেব্রুয়ারি) বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গন ও বাংলা একাডেমি প্রাঙ্গনে দেখা যায় এই চিত্র। বহু পাঠককে দেখা যায় জীবনানন্দ দাশ এর কবিতার বই হাতে মেলায় ঘুরে বেড়াচ্ছেন।

ব্রাহ্মণবাড়িয়া থেকে বইমেলায় এসেছিলেন সরাইল সরকারি কলেজের অধ্যক্ষ মৃধা আহমাদুল কামাল। জীবনানন্দ দাশের বই সংগ্রহ করার সময় তিনি বার্তা ২৪.কমকে বলেন, বাংলা কবিতায় রাবীন্দ্রীক বলয় থেকে বের হতে পেরেছেন কাজী নজরুল ইসলাম এবং জীবনানন্দ দাশ। জীবনানন্দ দাশ নিজ মহিমায় মহিমান্বিত। তার কবিতার ছাপ তার সমসাময়িক ও পরবর্তী কবিদের মাঝেও লক্ষ্য করা যায়। সেজন্যেই এ প্রকৃতির কবিকে আমরা তার জন্মদিনে বিশেষ ভাবে শ্রদ্ধার সাথে স্মরণ করছি।

'কথা প্রকাশ' এর দায়িত্বরত বিক্রয়কর্মী মোঃ জাফিরুল ইসলাম বলেন, জীবনানন্দ দাশ এমন একজন কবি যিনি সবসময় পাঠকদের কাছে প্রিয়। পাঠকরা সবসময়ই তার বই খোঁজ করে। আজ তার বেশ কিছু বই ভালো বিক্রি হয়েছে। বিশেষ করে জীবনানন্দ দাশ এর 'গ্রন্থিত অগ্রন্থিত কবিতা সমগ্র' এছাড়াও ভালো বিক্রি হচ্ছে ফয়জুল লতিফ চৌধুরীর 'জীবনানন্দ দাশের শ্রেষ্ঠ প্রবন্ধ' এবং জীবনানন্দ দাশ এর জীবনী নিয়ে লেখা সিরাজ সালেকীন এর 'জীবনানন্দ দাশ'।

'আগামী প্রকাশনী' এর বিপণন কর্মী শাম্মী আক্তার রিয়া বার্তা ২৪.কমকে জানান, জীবনানন্দ দাশের 'বনলতা সেন' বইটি আমাদের প্রকাশনীতেই পাওয়া যাচ্ছে। আজ তার জন্মদিনে এ বইটি অনেক ভালো বিক্রি হচ্ছে।

জনপ্রিয় এ কবির জন্মদিনে কবি ও তার জন্মদিনে পাঠকের মাঝে তার বই কেনার ঝোঁক এর ব্যাপারে বার্তা ২৪.কম এর প্রতিনিধির কথা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক কবি বায়তুল্লাহ কাদেরীর সাথে। তিনি বলেন, 'কবি জীবনানন্দ দাশ একজন আধুনিক কবি। রবীন্দ্রনাথ পরবর্তী সময়ে তিনি বাংলা সাহিত্যে অন্যতম বড় একজন কবি। আমার মতে বাংলা সাহিত্যে আধুনিক কবিদের মধ্যে তিনি অন্যতম প্রধান কবি। তার জীবদ্দশায় তিনি এত জনপ্রিয় ছিলেন না কিন্তু পরবর্তী সময়ে তাকে নিয়ে নানা গবেষণা হয়েছে এবং তার অনেক বই প্রকাশিত হয়েছে। তিনি এখন অন্যতম জনপ্রিয় কবি। তার কবিতা খুবই সিরিয়াস কবিতা। সাম্রাজ্যবাদ কিভাবে ভারতীয় সংস্কৃতিকে আঘাত করছে সেগুলো ফুটে উঠেছে তার কবিতায়। মানুষের মূল্যবোধের অবক্ষয়ের ফলে মানুষ সংস্কৃতিকে ভুলে যাচ্ছে এসব বিষয় ফুটে উঠেছে তার কবিতায়।'

তিনি আরো বলেন, 'রবীন্দ্রনাথ এর কবিতা কে মানুষ সহযে হয়ত গ্রহণ করতে পারছেন না। কারণ রবীন্দ্রনাথ এর যুগ এর সাথে এই যুগের মানুষ মিল খুঁজে পান না কিন্তু জীবনানন্দ দাশ যেহেতু আধুনিক নাগরিক কবি। তার যুগের সাথে আমরা এখনো নাগরিক জীবনের মিল পাই। সেজন্যেই মানুষ এখনো তাকে
স্মরণ করছে। আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে তার কবিতার বিষয়ে কোর্স নেই। আমি কবি জীবনানন্দ দাশকে তার জন্মদিনে শ্রদ্ধা ভরে স্মরণ করছি।'