আসন্ন বর্ষায় কোঁকড়া চুলের যত্ন

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দোরগোড়ায় বর্ষাকাল এসে পড়েছে। প্রায় প্রতিদিন বৃষ্টির আবহ সেটাই জানান হয়ে যাচ্ছে। এই মৌসুমে সবচেয়ে বেশি ঝামেলায় পড়তে হয় কোঁকড়া চুল নিয়ে। বাতাসের বাড়তি আর্দ্রতা চুলকে ফুলিয়ে ফেলে এবং চুল খুব সহজেই ভেঙে যায়। এ ঋতুতে কোঁকড়া চুলের যত্নে যে বিষয়গুলো মনে রাখা প্রয়োজন সেটাই জানানো হয়েছে ফিচারে।

হাইড্রেটিং হেয়ার ওয়াশ রুটিন মেনে চলুন

বর্ষাকালীন সময়ে বিভিন্ন ধরণের হেয়ার কেয়ার প্রোডাক্ট ব্যবহার না করে সাধারণ ও নিয়মিত হাইড্রেটিং হেয়ার ওয়াশ প্রোডাক্টগুলোই ব্যবহার করতে হবে। কারণ নিয়মিত পণ্য সম্পর্কে ভালোমত জানা থাকে, যা এই মৌসুমের চুলের জন্য প্রয়োজনীয়। প্রতি দুই দিন পরপর ২-৩ বার হাইড্রেটিং হেয়ার ওয়াশ প্রোডাক্টের সাহায্যে চুল ধুয়ে নিলে ঝরঝরে ও ফ্রেশ থাকবে চুল।

বিজ্ঞাপন

কন্ডিশনার অবশ্যই ব্যবহার করতে হবে

কোঁকড়া চুলের ক্ষেত্রে ওয়াশ পরবর্তী সময়ে কন্ডিশনার ব্যবহার আবশ্যক। কন্ডিশনার চুলকে কোমল রাখতে ও কোঁকড়া চুলের জট বাঁধা রোধে কাজ করে। এছাড়া চুল ভেঙে যাওয়ার সমস্যাটিও কন্ডিশনার ব্যবহারে অনেকটাই কমে যায়। চেষ্টা করতে হবে হেয়ার ওয়াশ ও কন্ডিশনার একই ব্র্যান্ডের ব্যবহার করার জন্য।

হেয়ার সিরাম ব্যবহারে নিয়মিত হতে হবে

বর্ষাকালীন সময়ে হেয়ার ওয়াশের পর কন্ডিশার ব্যবহারেও কোঁকড়া চুলকে ম্যানেজ করা কষ্টকর হয়ে যায়। সেক্ষেত্রে হাইড্রেটিং হেয়ার সিরাম ব্যবহারের দিকে ঝুঁকতে হবে। হেয়ার ওয়াশের পর ভেজা চুলে সিরাম ব্যবহার করতে হবে। হাতের তালুই কয়েক ফোঁটা সিরাম নিয়ে চুলে চেপে চেপে প্রয়োগ করতে হবে। খুব বেশি ঘষা যাবে না, এতে উপকারের চেয়ে ক্ষতিই হবে বেশি।

হিট স্টাইলিং থেকে দূরে থাকতে হবে

চুলের স্টাইলের ক্ষেত্রে হিট স্টাইলিং পণ্যের ব্যবহার থেকে বর্ষাকালীন সময়ে যথাসম্ভ দূরে থাকতে হবে। এ সময়ে চুল বেশ নাজুক অবস্থায় থাকে। ফলে সহজেই চুল ভেঙে যাওয়া কিংবা চুলের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

হেয়ার ক্যাপ ব্যবহার করা

শুধু বর্ষাকালেই নয়, সারা বছর জুড়ে রাতে ঘুমানোর সময় কোঁকড়া চুলকে সুরক্ষিত রাখতে চাইলে ব্যবহার করতে হবে হেয়ার ক্যাপ। এতে করে চুল তুলনামূলক কম ময়লা হবে এবং চুল কম জট বাঁধবে। যা কোঁকড়া চুলকে সুরক্ষিত রাখতে খুবই প্রয়োজনীয়।