শ্যাম্পু নির্বাচনে খেয়াল রাখুন ৫ বিষয়ে

  • ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
  • |
  • Font increase
  • Font Decrease

চুলকে ভালো রাখতে শ্যাম্পু অনেকখানি অবদান রাখে

চুলকে ভালো রাখতে শ্যাম্পু অনেকখানি অবদান রাখে

অর্গানিক ও হারবাল শ্যাম্পু থেকে শুরু করে পরিচিত ও জনপ্রিয় বিভিন্ন ব্র্যান্ডের নানা ধরনের শ্যাম্পুই বর্তমান সময়ের বাজারে সহজলভ্য।

নিত্যদিনের ব্যবহৃত অন্যতম জরুরি এই অনুষঙ্গটি কেনার ক্ষেত্রে তাই কয়েকটি বিষয় জেনে ও বাছবিচার করেই কেনা উচিত। নতুবা সামান্য এই অবহেলা থেকেই হারাতে হতে পারে প্রিয় চুলকে। চুলের যত্নে তেল ও হেয়ার প্যাকের মতোই সঠিক শ্যাম্পুটি নির্বাচন করা জরুরি। তাই জেনে রাখুন শ্যাম্পু নির্বাচনের ক্ষেত্রে কোন পাঁচটি বিষয়ের দিকে মনোযোগ দেওয়া প্রয়োজন।

নজর দিতে হবে শ্যাম্পুর উপাদানে

শ্যাম্পুতে ফ্যানা তৈরি করার জন্য সালফেট-নির্ভর উপাদান তথা সোডিয়াম লরেথ সালফেট (Sodium Laureth Sulfate, SLES) বা সোডিয়াম লরিল সালফেট (Sodium Lauryl Sulfate, SLS) ব্যবহার করা হয়। কিন্তু এই সোডিয়ামভিত্তিক এই উপাদানগুলো ত্বকের জন্য মোটেই ভালো নয়। এই সালফেট ত্বকের সাধারণ সমস্যা, চুলকানির প্রাদুর্ভাব তৈরির পাশাপাশি ত্বকের ক্যানসারের কারণ হয়েও দাঁড়াতে পারে।

বিজ্ঞাপন

সচেতনতা বৃদ্ধিতে ও সুস্থতার উপর জোর দিতে বাজারে এখন সালফেট-ফ্রি শ্যাম্পুও পাওয়া যাচ্ছে। এতে ফ্যানার তুলনামূলক কম হলেও, এই শ্যাম্পু ব্যবহারে ত্বকের ক্ষতির মাত্রা কমে যায় অনেকটাই। সেক্ষেত্রে শ্যাম্পু কেনার আগে উপাদানের তালিকায় সালফেট আছে কি না দেখে নিতে হবে।

ব্যবহার করতে হবে বেবি শ্যাম্পু

বেবি শ্যাম্পু শিশুদের পাশাপাশি প্রাপ্তবয়স্করাও ব্যবহার করতে পারবে সহজেই। কারণ এই শ্যাম্পুতে খুব বেশি ফ্যানা না হলেও, শিশুদের জন্য তৈরি এই শ্যাম্পুগুলোতে ক্ষতিকারক উপাদান খুবই স্বল্প মাত্রায় থাকে। শিশুদের ব্যবহারযোগ্য করে তৈরি করা অধিকাংশ বেবি শ্যাম্পুই তৈরি হয় প্রাকৃতিক উপাদানের ব্যবহারে, ফলে এতে রাসায়নিক পদার্থের পরিমাণ কম রাখা হয়। তবে বেবি শ্যাম্পু চুলকে সম্পূর্ণ পরিষ্কার করার ক্ষেত্রে অনেকটাই অকার্যকর। তাই বেবি শ্যাম্পুর পাশাপাশি সাধারণ শ্যাম্পুও ব্যবহার করতে হবে।

ক্রিম মিশ্রিত শ্যাম্পুতে হ্যাঁ নাকি না?

ক্রিম মিশ্রিত শ্যাম্পু অনেকেই ব্যবহার চুলে স্বাভাবিক ঔজ্জ্বল্য আনার জন্য। কিন্তু যাদের চুল বেশ পাতলা, তাদের এই জাতীয় শ্যাম্পু ব্যবহার না করাই শ্রেয়। কারণ শ্যাম্পুতে ক্রিম থাকায় পাতলা চুল সহজেই চটচটে হয়ে যায়। তার বদলে হালকা এবং ভলিউম বাড়ানোর মতো শ্যাম্পু ব্যবহারে পাতলা চুল ভালো থাকবে।

কন্ডিশনার মিশ্রিত শ্যাম্পুতে হ্যাঁ নাকি না?

চুল যদি অতিমাত্রায় ঘন হয় তবে কন্ডিশনার মিশ্রিত শ্যাম্পু ব্যবগারে সবচেয়ে বেশি উপকার পাওয়া যাবে। প্রকৃতপক্ষে শ্যাম্পু প্রয়োজন চুল ও মাথার ত্বক পরিষ্কার করার জন্য। কিন্তু কন্ডিশনার প্রয়োজন চুলকে কোমল রাখার জন্য। তাই শ্যাম্পু কেনার উপর জোর দেওয়ার পাশাপাশি কন্ডিশনার নির্বাচনেও জোর দিতে হবে। তবে এখনকার অনেক শ্যাম্পুতেই কন্ডিশনার মেশানো থাকে। তেমন শ্যাম্পুও ব্যবহার করা যেতে পারে।

প্যারাবেনস-ফ্রি শ্যাম্পু ব্যবহার

বেশিরভাগ শ্যাম্পুতেই প্যারাবেনস বা সে সম্পর্কিত কোন যৌগ উপাদান মিশ্রিত থাকে। এই যৌগ অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান হলেও, একই সঙ্গে এই উপাদান ক্যানসারে কারণও হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সাম্প্রতিক গবেষণায় দেখা যাচ্ছে, ক্যানসার আক্রান্ত টিউমারের সঙ্গে এই প্যারাবেনস-এর সরাসরি যোগাযোগ রয়েছে। সেক্ষেত্রে এখনকার সময়ে অনেক প্রতিষ্ঠানই প্যারাবেনস মুক্ত শ্যাম্পু ও অন্যান্য বিউটি প্রোডাক্ট তৈরি করছে। শ্যাম্পু কেনার আগে এ ব্যাপারে সতর্ক থাকতে হবে।

আরও পড়ুন: শ্যাম্পু ব্যবহারে মানতে হবে এই নিয়মগুলো

আরও পড়ুন: চুল পড়ছে বেশি?