কৃষক আব্দুর রউফ হত্যা, পিতাসহ দুই ছেলের যাবজ্জীবন

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
  • |
  • Font increase
  • Font Decrease

ফাইল ছবি

ফাইল ছবি

 

সিলেটের বিশ্বনাথে কৃষক আব্দুর রউফ ওরফে আব্দুর রব হত্যা মামলায় পিতা ও দুই ছেলের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি দণ্ডপ্রাপ্ত আসামিদেরকে ২০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুরে সিলেটের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ৪র্থ আদালতের বিচারক শায়লা শারমিন এ রায় ঘোষণা করেন।

আদালতের বেঞ্চ সহকারী মো.কবির হোসেন রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- সিলেটের বিশ্বনাথ থানার ২নং খাজাঞ্চী ইউনিয়নের তিলকপুর (গুমরগুল) গ্রামের মৃত আবরু মিয়ার ছেলে আশিক মিয়া (৬০), তার ছেলে মো. এমরান মিয়া (২২) ও কামরান মিয়া (১৮)।

রায় ঘোষণার সময় দণ্ডপ্রাপ্ত আসামিদের মধ্যে শুধু আশিক মিয়া উপস্থিত থাকলেও অপর আসামি মো.এমরান মিয়া ও তার ভাই কামরান মিয়া পলাতক ছিলেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, আসামিদের সাথে একই এলাকার মৃত রশিদ মিয়ার ছেলে আব্দুর রউফ উরফে আব্দুর রব (৪০) ও তার সহোদর মো.আব্দুল কুদ্দুসের সাথে জায়গা-জমি ও মামলা-মোকদ্দমা নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিলো। ২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারি সকালে আব্দুর রব গংদের রেকর্ডভুক্ত দখলী ডোবা রকম ভূমিতে আ. রব ও তার ভাই আ. কুদ্দুস সেচ মেশিন দিয়ে পানি সেচ করার জন্য পাম্প মেশিন স্থাপন করছিলেন। ওইদিন সকাল ৯ টার দিকে আসামি আশিক মিয়া, তার ছেলে এমরান ও কামরানসহ অজ্ঞাতনামা ৪/৫ জন পূর্ব পরিকল্পিত ভাবে রামদা, সুলফি, ছুরিসহ দেশীয় অস্ত্র-শস্ত্রে সজ্জিত হয়ে বিশ্বনাথ ২নং খাজাঞ্চী ইউনিয়নের অন্তর্গত দক্ষিণ রঘুপুর গ্রামের মৃত রশিদ মিয়ার ডোবা রকম ভূমির পশ্চিম পাশে নিচু ঢালু জমির উপর এসে আ. রব ও আ. কুদ্দুসকে অকথ্য ভাষায় গালি-গালাজ করতে থাকে।

এক পর্যায়ে আশিক মিয়া, এমরান মিয়া ও কামরান মিয়াসহ তার লোকজন আব্দুর রব ও আব্দুল কুদ্দুসের উপর অতর্কিত হামলা চালায়। এসময় আসামিরা রামদা, সুলফি ও ছুরা দিয়ে শরীরের বিভিন্ন স্থানে এলোপাতাড়ি কুপিয়ে আব্দুর রব ও আব্দুল কুদ্দুসকে গুরুতর আহত করেন। তাদের শোর চিৎকারে স্থানীয় লোকজন এগিয়ে এসে হামলাকারীদের কবল থেকে আ. রব ও তার ভাই আ. কুদ্দুসকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন।

ঘটনার তিনদিন পর ২১ ফেব্রুয়ারি সকাল ৬টার দিকে আব্দুর রউফ ওরফে আব্দুর রব চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। পরে এ ঘটনায় মো.আব্দুল কুদ্দুস বাদী হয়ে আসমিদের বিরুদ্ধে বিশ্বনাথ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন (নং-১৭ (২১-০২-২০১৮)। দায়রা-২৮৬/২০২১)।

দীর্ঘ তদন্ত শেষে বিশ্বনাথ থানার এসআই মো.সফিকুল ইসলাম ৩ জনকে অভিযুক্ত করে ২০১৯ সালের ৩০ মার্চ এ মামলার চার্জশিট (অভিযোগপত্র নং- ৫৪) দাখিল করেন এবং ২০২১ সালের ৩ নভেম্বর থেকে আদালত এ মামলার চার্জগঠন (অভিযোগ গঠন) করে বিচার কার্য্য শুরু করেন।

দীর্ঘ শুনানী ও ১৩ সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে বৃহস্পতিবার (১৪ মার্চ) আসামী আশিক মিয়া তার ছেলে মো. এমরান মিয়া ও কামরানকে পেনাল কোড এর ৩০২/৩৪ ধারায় দোষী সাব্যস্ত করে তাদের প্রত্যেককে যাবজ্জীবন (আজীবন) কারাদণ্ড ও ২০ হাজার টাকা জরিমানার দণ্ডাদেশ প্রদান করেন।

রাষ্ট্রপক্ষে এপিপি অ্যাডভোকেট মো. আব্দুস ছাত্তার ও আসামিপক্ষে অ্যাডভোকেট মোহাম্মদ সাইফুল আলম মামলাটি পরিচালনা করেন।