আন্তর্জাতিক হিফজ প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ, ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ, ছবি: সংগৃহীত

তুরস্ক (৮ম আন্তর্জাতিক প্রতিযোগিতা) ও আলজেরিয়ায় অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক হিফজ ও কিরাত প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পাচ্ছেন বাংলাদেশি হাফেজ ও কারিরা। তুরস্কের প্রতিযোগিতা আগামী ১ থেকে ১৩ মে তারিখে অনুষ্ঠিত হবে। তুরস্কের প্রতিযোগিতা হিফজুল কোরআন ও কিরাত বিভাগে বাংলাদেশ থেকে দুইজন প্রতিযোগী অংশ নেবেন।

তুরস্কের প্রতিযোগীদের মধ্যে তাজবীদসহ পূর্ণ কোরআন হিফজ ক্যাটাগরিতে আগামী ২৫ ফেব্রুয়ারি সকাল ১০টায় নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। তাজবীদ ও মাকামসহ কিরাত ক্যাটাগরির নির্বাচনী পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। ১৮-৩৫ বছর পর্যন্ত বয়সের যে কেউ এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। আগামী ২৩ ফেব্রুয়ারি, রোববার বিকেল ৪টার আবেদনপত্র পাঠাতে হবে।

বিজ্ঞাপন

আর আগামী ২০ রমজান থেকে ২৬ রমজান (১৪ মে- ২০ মে) আলজেরিয়ায় ১৭তম আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ওই প্রতিযোগিতায় (তাজবিদসহ পূর্ণ কোরআন হিফজ) অনূর্ধ্ব ২৫ বছর বয়সী বাংলাদেশি নাগরিক আবেদন করতে পারবেন। আলজেরিয়ার প্রতিযোগীদের নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৬ ফেব্রুয়ারি, বুধবার। এ জন্য ২৪ ফেব্রুয়ারির মধ্যে প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র পাঠাতে হবে।

ওই দুই দেশের প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য শর্ত সাপেক্ষে বাংলাদেশি পুরুষ নাগরিকদের কাছ থেকে দরখাস্ত আহ্বান করা হয়েছে। সম্প্রতি ইসলামিক ফাউন্ডেশনের দ্বীনী দাওয়াত ও সংস্কৃতি বিভাগ এই দুই দেশের প্রতিযোগিতায় অংশ নিতে বাংলাদেশি প্রতিনিধি বাছাইয়ের জন্য নির্বাচনী পরীক্ষার বিজ্ঞপ্তি দিয়েছে।

ইসলামিক ফাউন্ডেশনের দ্বীনী দাওয়াত ও সংস্কৃতি বিভাগ, বায়তুল মোকাররম ঢাকায় দুই ক্যাটাগরিতে নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতিযোগীদের জন্য শর্ত
১. প্রার্থীকে ২ (দুই) কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি, জন্মনিবন্ধন সনদ অথবা জাতীয় পরিচয় পত্রের অনুলিপি, শিক্ষাগত যোগ্যতার সনদ এবং জীবনবৃত্তান্তসহ ইসলামিক ফাউন্ডেশনের দ্বীনী দাওয়াত ও সংস্কৃতি বিভাগের পরিচালকের (চ. দা.) দপ্তরে রক্ষিত নির্ধারিত আবেদন ফরম অথবা ইসলামিক ফাউন্ডেশনের ওয়েবসাইট www.islamicfoundation.gov.bd হতে সংগ্রহপূর্বক সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কর্তৃক লিখিত আবেদনপত্র (পে-অর্ডার ও অন্যান্য চাহিত তথ্যসহ) মধ্যে ডাকযোগে, ই-মেইলে অথবা সরাসারি পাঠানো যাবে।

২. ইতোপূর্বে অনুষ্ঠিত কোনো আন্তর্জাতিক হিফজ ও কিরাত প্রতিযোগিতায় প্রথমস্থান অধিকারী ও তুরস্ক এবং আলজেরিয়ায় অনুষ্ঠিত প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রার্থী এবং দেশের প্রখ্যাত ক্বারীদের আবেদন করার প্রয়োজন নেই।

৩. যে কোনো তফসিলি ব্যাংক হতে ‘ইসলামিক ফাউন্ডেশন’ শিরোনামে ২০০/-(দুইশত) টাকার ব্যাংক ড্রাফট/পে অর্ডার (অফেরতযোগ্য) দরখাস্তের সঙ্গে অবশ্যই সংযোজন করতে হবে।

৪. নির্বাচিত প্রার্থীকে পরবর্তী ২ (দুই) দিনের মধ্যে আন্তর্জাতিক পাসপোর্ট (MRP) ও প্রয়োজনীয় কাগজপত্র ইসলামিক ফাউন্ডেশনের দ্বীনী দাওয়াত ও সংস্কৃতি বিভাগ, বায়তুল মোকাররমের কার্যালয়ে জমা দিতে হবে।

৫. নির্বাচনী পরীক্ষায় কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

৬. কর্তৃপক্ষ নির্বাচনী পরীক্ষার তারিখ পরিবর্তন এবং অসম্পূর্ণ দরখাস্ত বাতিল করার ক্ষমতা সংরক্ষণ করেন।

৭. নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোনো টিএ/ডিএ প্রদান করা হবে না।