গওহরডাঙ্গা মাদরাসার ৮৪তম মাহফিল শুরু বুধবার

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

গওহরডাঙ্গা মাদরাসার ৮৪তম মাহফিল শুরু বুধবার, ছবি: বার্তা২৪.কম

গওহরডাঙ্গা মাদরাসার ৮৪তম মাহফিল শুরু বুধবার, ছবি: বার্তা২৪.কম

দেশের অন্যতম শীর্ষ দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার জামিয়া ইসলামিয়া খাদেমুল ইসলাম গওহরডাঙ্গা মাদরাসার ৮৪তম ওয়াজ মাহফিল ও খাদেমুল ইসলাম ইজতেমা বুধবার (৫ ফেব্রুয়ারি) বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হবে। তিন দিনব্যাপী মাহফিল শনিবার (৮ ফেব্রুয়ারি) ফজরের নামাজের পর বিশেষ দোয়ার মাধ্যমে শেষ হবে।

মাহফিলের শেষ দিন বিশেষ হেদায়েতি বয়ান, দোয়া পরিচালনাসহ আরও কয়েকটি গুরুত্বপূর্ণ বয়ান রাখবেন মাদরাসার মহাপরিচালক ও খাদেমুল ইসলাম বাংলাদেশের আমির আল্লামা মুফতি রুহুল আমীন।

বিজ্ঞাপন

তিন দিনব্যাপী মাহফিলে ইসলামি বিধিবিধানের তালিম, জিকির-আজকার ও মুসল্লিদের ইবাদত-বন্দেগিতে এলাকা মুখরিত থাকবে। মাহফিলে আগত ধর্মপ্রাণ মুসল্লিদের উদ্দেশে দেশ-বিদেশের বিখ্যাত উলামায়ে কেরাম, পীর-মাশায়েখরা ওয়াজ-নসিহত পেশ করবেন। মাহফিলে আগত মুসল্লিদের নামাজসহ ইসলামের অন্যান্য বিধান বিশুদ্ধ পদ্ধতিতে শেখানোর কার্যক্রম হাতে নিয়েছে মাদরাসা কর্তৃপক্ষ।

মাহফিলে ঢাকা, বাগেরহাট, পিরোজপুর, নড়াইল, বরিশাল, ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, রাজবাড়ী, খুলনা, যশোর ও সাতক্ষীরাসহ দেশের বিভিন্ন জেলা থেকে মুসল্লিরা অংশ নেবেন। মাহফিল উপলক্ষে টুঙ্গিপাড়া অন্যতম ধর্মীয় তীর্থভূমিতে পরিণত হয়েছে। রাজনীতিবিদ থেকে শুরু করে সর্বস্তরের মানুষ এই মাহফিলে অংশ নিয়ে থাকেন।

১৯৩৭ সালে সদর সাহেব খ্যাত প্রখ্যাত আলেম মোজাহেদে আজম আল্লামা শামছুল হক ফরিদপুরী (রহ.) মাদরাসাটির গোড়াপত্তন করেন। মাদরাসাটি দেশের দ্বীনি শিক্ষা বিস্তারে উল্লেখযোগ্য ভূমিকা রেখে আসছে। গওহরডাঙ্গা মাদরাসা প্রতিষ্ঠাকাল থেকে সমাজের বহুমুখি খেদমত আঞ্জাম দিয়ে আসছে। বর্তমানে মাদরাসা পরিচালনা করছেন আল্লামা শামছুল হক ফরিদপুরীর ছেলে আল্লামা মুফতি রুহুল আমিন।

গওহরডাঙ্গা মাদরাসার শিক্ষক মুফতি মোহাম্মদ তাসনীম বলেন, প্রতিবছরের মতো এবারও মাহফিলের দ্বিতীয় দিন বৃহস্পতিবার সকালে খাদেমুল ইসলাম বাংলাদেশ ও তানজিমুল মুদাররিসিন বাংলাদেশের কর্মী সম্মেলন, বিকেলে দাওরায়ে হাদিস, হিফজ ও কোরআন কোর্স সমাপ্তকারী উত্তীর্ণ ছাত্রদের সম্মানসূচক পাগড়ি ও সনদ প্রদান করা হবে। মাহফিল উপলক্ষে খাদেমুল ইসলাম ছাত্র শাখার উদ্যোগে আরবি ও বাংলা ভাষায় ২০টির মতো দেয়ালিকা প্রকাশ করেছে। মাদরাসার মুহাদ্দিস ও সদর সাহেব হুজুরের পৌত্র মুফতি উসামা আমীন মাহফিলের সার্বিক কামিয়াবির জন্য বিশেষ দোয়ার আবেদন জানিয়েছেন।

আল্লামা শামছুল হক ফরিদপুরী (রহ.) একজন সমাজ-সংস্কারক ও ধর্মীয় ব্যক্তিত্ব ছিলেন। তার লিখিত ও অনূদিত কিতাব এখনও বাংলার ঘরে ঘরে আলোকবর্তিকা হিসেবে কাজ করছে। তিনি ঢাকার লালবাগ জামিয়া কোরআনিয়া আরাবিয়া, গোপালগঞ্জের গওহরডাঙ্গা মাদরাসা, ঢাকার ফরিদাবাদ মাদরাসা এবং বড় কাটারা মাদরাসার প্রতিষ্ঠাতা। তিনি ছিলেন ব্রিটিশবিরোধী আন্দোলনের সক্রিয় নেতা। দক্ষিণবঙ্গসহ সারাদেশে তার নামে অন্তত পাঁচ শতাধিক মাদরাসা প্রতিষ্ঠিত হয়েছে।