বাংলাদেশে ইসলাম প্রচারে ছারছীনার মরহুম পীরের অবদান অপরিসীম

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছারছীনার মরহুম পীর শাহ মোহাম্মদ মোহেব্বুল্লাহ স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল, ছবি: সংগৃহীত

ছারছীনার মরহুম পীর শাহ মোহাম্মদ মোহেব্বুল্লাহ স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল, ছবি: সংগৃহীত

বাংলাদেশে ইলমে দ্বীন ও ইসলামি শিক্ষার প্রচার-প্রসারে ছারছীনার মরহুম পীর শাহ মোহাম্মদ মোহেব্বুল্লাহর অবদান অপরিসীম।

শুক্রবার (২ আগস্ট) পিরোজপুরের নেছারাবাদ উপজেলার ছারছীনা দরবার শরীফে মরহুম পীর ছাহেব কেবলা হজরত মাওলানা শাহ্ মোহাম্মদ মোহেব্বুল্লাহ রহমাতুল্লাহি আলাইহির মাগফিরাত কামনায় অনুষ্ঠিত দোয়া মাহফিল ও আলোচনা সভায় আমিরে হিযবুল্লাহ ছারছীনা শরীফের হজরত পীর ছাহেব কেবলা আলহাজ্ব হজরত মাওলানা শাহ্ আবু নছর নেছারুদ্দীন আহমাদ হুসাইন এসব কথা বলেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, বৃটিশ আমল থেকে বর্তমান সময় পর্যন্ত ছারছীনা দরবার শরীফ ১২৫ বছর যাবত ইলমে দ্বীনের প্রচার-প্রসারসহ ইসলামের বিভিন্নমুখী খেদমত করে যাচ্ছেন। এসব সেবার মাঝে বিশেষ করে আমার বাবা হজরত মাওলানা শাহ মোহাম্মদ মোহেব্বুল্লাহ (রহ.)-এর অবদান এদেশে ইলমে দ্বীন পুনরুজ্জীবনের ক্ষেত্রে সর্বদা স্মরণীয়। হক আকিদা ও সুন্নতি আমলের অনুসারী বিজ্ঞ আলেমের সংখ্যা যখন দিন দিন হ্রাস পাচ্ছিল এবং মাদ্রাসাগুলো থেকে যোগ্য আলেম তৈরি হচ্ছিল না, তখন তিনি দেশব্যাপী দ্বীনিয়া মাদ্রাসা প্রতিষ্ঠার আন্দোলন ছড়িয়ে দেন।

তিনি আরও বলেন, ছারছীনা দরবার কোনো দলীয় রাজনীতি করে না। আমার বাবা, দাদা ও পরদাদাসহ ফুরফুরা সিলসিলার কেউই সক্রিয় রাজনীতি করেননি। আমরাও রাজনীতি করি না, ভবিষ্যতেও রাজনীতি করতে চাই না। আমাদের মুরুব্বিরা যেভাবে ইসলাম ও দেশের সেবা করেছেন, আমরাও একইভাবে কাজ করতে চাই।

দোয়া মাহফিলে ধর্মমন্ত্রী ফরিদুল হক খান বলেন, এদেশে ইসলাম এসেছে অলি-আউলিয়াদের মাধ্যমে। ছারছীনা দরবার বাংলাদেশে প্রায় দেড়শ বছর ধরে ইসলামের খেদমত করছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাবা শেখ লুৎফর রহমান ছারছীনা শরীফে আসতেন এবং এখানের ভক্ত ছিলেন। এদেশে ইসলামের প্রচার-প্রসারে ছারছীনা দরবারের অবদান অনস্বীকার্য। তারা রাজপথ দখল করে জ্বালাও-পোড়াও আন্দোলন করে না, তারা সঠিক ইসলামের দাওয়াত নিয়ে কাজ করে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মহিবুর রহমান খান বলেন, আমিসহ আমার বাবা-দাদা সবাই ছারছীনা দরবারের খাদেম। ছারছীনার মরহুম পীর কেবলা ছিলেন এ উপমহাদেশের প্রখ্যাত অলিয়ে কামেল। তার মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ সব জাতীয় নেতৃবৃন্দ শোক প্রকাশ করেছেন। আমরা পীর কেবলার আত্মার মাগফিরাত কামনা করছি।

দোয়া মাহফিলে আরও উপস্থিত ছিলেন, সাবেক হুইপ আ স ম ফিরোজ এমপি, সাবেক মন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করিম এমপি, মহিউদ্দিন মহারাজ এমপি, সাবেক এমপি আলহাজ্ব এ কে এম এ আউয়াল, বরিশালের অতিরিক্ত বিভাগীয় কমিশনার আহসান হাবীব খান, পিরোজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মো. সেলিম হোসেন, বরিশালের সাবেক সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ প্রমুখ।

আলোচনা ও স্মৃতিচারণ শেষে দেশ-জাতি ও মুসলিম উম্মাহর শান্তি কামনায় বিশেষ দোয়া করা হয়।

উল্লেখ্য, দেশের অসংখ্য মানুষের আধ্যাত্মিক রাহবার, বাংলাদেশ জমইয়াতে হিযবুল্লার আমির, প্রায় দুই হাজার দ্বীনিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা, বাংলাদেশ জমিয়াতুল মুদার্রেসিনের প্রধান পৃষ্ঠপোষক ও মসজিদে গাউসুল আজম কমপ্লেক্সের মোতাওয়াল্লী আলহাজ্ব হজরত মাওলানা শাহ মোহাম্মদ মোহেব্বুল্লাহ ছারছীনার পীর গত ১৬ জুলাই দিবাগত রাতে রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে ইন্তেকাল করেন।