যৌনালয় খুলে দেওয়ার দাবি হামবুর্গের যৌনকর্মীদের

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণ কমাতে জারি করা লকডাউনের কয়েক মাস পর এখন জার্মানির যৌনালয়গুলো খুলে দেওয়ার দাবি জানিয়েছে যৌনকর্মীরা।

শনিবার (১১ জুলাই) সন্ধ্যায় তারা হামবুর্গের রেড লাইট জেলায় বিক্ষোভ করে। জার্মানীতে সব দোকান, রেস্টুরেন্ট, বার আবার খুলে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

যৌনাবৃত্তি সেখানে বৈধ হলেও এখনো যৌনালয়গুলো খোলার অনুমতি দেওয়া হয়নি। যৌনকর্মীরা জানিয়েছেন, তারা বড় ধরনের স্বাস্থ্যঝুঁকি সৃষ্টি না করলেও তাদের জীবিকা বন্ধ করে রাখা হয়েছে।

মার্চ মাস থেকে অন্ধকার হলেই লাল আলোতে ভেসে যাওয়া হারবার্টসট্রেসের এক পতিতালয়ের জানালায় একজন নারীর হাতে ধরা একটি নোটিশে লেখা ছিল, ‘প্রাচীনতম পেশার আপনাদের সাহায্য প্রয়োজন’।

রাতের জীবনের জন্য বিখ্যাত রীপারবানে কিছু বিক্ষোভকারী নাটকের মুখোশ পরে ছিলেন, একজন আবার বেহালায় লোকগানের সুর তুলেছিলেন। বিক্ষোভ আয়োজনকারী যৌন কর্মীদের অ্যাসোসিয়েশন জানিয়েছে, বৈধ ব্যবসা টানা এতদিন ধরে বন্ধ থাকায় কিছু যৌনকর্মী পথে নামতে বাধ্য হয়েছে যা অবৈধ এবং বিপজ্জনক ও অস্বাস্থ্যকর কাজ।

তারা আরো জানিয়েছেন, অন্য শিল্পকারখানার মত তারাও স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিতকরণের উপায়গুলো প্রয়োগ করতে পারে এবং সকলের যোগাযোগের বিস্তারিত বিবরণ রাখতে পারে।

এক বিবৃতিতে অ্যাসোসিয়েশন জানিয়েছে, স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত যৌনাবৃত্তির একটি অংশ। অন্য অনেক পেশার চেয়ে এখানে সংক্রমণের ঝুঁকি কম।