সুরক্ষা সরঞ্জাম না পেয়ে চিকিৎসকদের নগ্ন প্রতিবাদ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গোটা বিশ্ব এখন বিপর্যস্ত। বিশেষ করে এই ভাইরাসকে মোকাবিলা করার জন্য সামনে থেকে যারা লড়ছেন যেসব চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মী তাদের ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) বিশ্বজুড়ে এখন সংকট দেখা দিয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সেবা দেওয়ার জন্য এই সুরক্ষা সরঞ্জাম খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু একাধিকবার আবেদন করার পর তা না পেয়ে জার্মানির এক দল চিকিৎসক নগ্ন হয়ে প্রতিবাদ করেছেন।

চিকিৎসকদের দাবি, ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম ছাড়া চিকিৎসা দেওয়া নগ্নতার শামিল। তারা বলছেন আমরা সরকারকে বোঝাতে চাচ্ছি যে প্রয়োজনীয় সুরক্ষা সামগ্রী ছাড় আমরা কতটা ঝুঁকিতে আছি। এই প্রতিবাদের নাম দেওয়া হয়েছে, ‘ব্লাংকে বেডেকেন’ বাংলায় যার অর্থ দাড়ায় ‘নগ্ন সংশয়’।

বিজ্ঞাপন

প্রতিবাদের সময় অনেক ডাক্তারকে দেখা গেছে নিজের পরনের পোশাক ছেড়ে শরীর ঢেকেছেন প্রেসক্রিপশন দিয়ে। আবার অনেকে রোগীর রেকর্ড ফাইলে কেউ বা আবার মেডিকেল ইনস্ট্রুমেন্ট দিয়ে।

চিকিৎসকদের ব্যতিক্রমী এই প্রতিবাদে অভিযোগ করে বলা হয়েছে, করোনা শুরুর প্রথম থেকেই তারা সরকারের কাছে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) চেয়ে আসছেন। কিন্তু ৩ মাস পার হয়ে গেলেও তারা এখনো পর্যন্ত পর্যাপ্ত পরিমাণে পিপিই পাচ্ছেন না। তবে তারা বলেন আমরা রোগীদের চিকিৎসা সেবা দিতে চাই। কিন্তু আমাদের প্রয়োজনীয় সুরক্ষা সামগ্রী সরকারকে দিতে হবে।