করোনা মোকাবিলায় জাতিসংঘের ২ বিলিয়ন ডলার সহায়তার ঘোষণা

  করোনা ভাইরাস
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস, ছবি: সংগৃহীত

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস, ছবি: সংগৃহীত

মহামারি নভেল করোনাভাইরাস মানবজাতির জন্য হুমকিস্বরূপ বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি ভাইরাসটি মোকাবিলায় বিশ্বব্যাপী ২ বিলিয়ন মার্কিন ডলার সহায়তার একটি পরিকল্পনার ঘোষণা দিয়েছেন।

বুধবার (২৫ মার্চ) নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

গুতেরেস বলেন, এই করোনাভাইরাস গোটা মানবজাতির জন্য হুমকিস্বরূপ। পুরো মানবজাতিকে এর বিরুদ্ধে লড়াই করতে হবে। কোনো দেশ একা এর বিরুদ্ধে লড়াই করে জয়ী হতে পারবে না। তাই আমাদের একসঙ্গে এর মোকাবিলা করতে হবে।

সরকারগুলোকে সাহায্য দেওয়ার আহ্বান জানিয়ে গুতেরেস বলেন, বিশ্ব স্বাস্থ্য সুরক্ষার প্রয়োজনীয়তায় এখন সাহায্য করা একটি নৈতিক অপরিহার্য কাজ।

কোভিড-১৯ ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে জাতিসংঘের এই পরিকল্পনাটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং জাতিসংঘের অন্যান্য সংস্থাগুলোর বিদ্যমান পদক্ষেপগুলোকে আরও জোড়ালো করবে।

২ বিলিয়ন ডলারের কথা উল্লেখ করে গুতেরেস আরও বলেন, যথাযথ অর্থায়ন করা হলে অনেক জীবন বাঁচানো সম্ভব। এছাড়া এই অর্থ মানবিক সংস্থা ও স্বাস্থ্যসেবা কর্মীদের সুরক্ষা ইকুইপমেন্ট সরবারহ করতে সহায়তা করবে। এছাড়া তিনি দুর্বলদের সহায়তা করার জন্য জোর দেন।

কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত বিশ্বব্যাপী মারা গেছে ২১ হাজার ২৩৮ জন। বিশ্বের ২০১টি দেশে আক্রান্ত শনাক্ত করা গেছে ৪ লাখ ৭০ হাজার ৮৭৩ জন। আর সুস্থ হয়েছেন ১ লাখ ১৪ হাজার ২২৪ জন।