করোনায় ইতালিতে এক দিনে মৃতের সংখ্যা বাড়ল ৪৭৫

  করোনা ভাইরাস
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের কারণে ইতালির বর্তমান চিত্র, ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের কারণে ইতালির বর্তমান চিত্র, ছবি: সংগৃহীত

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইতালিতে এক দিনে মৃতের সংখ্যা বেড়েছে ৪৭৫ জন। এনিয়ে মোট মৃতের সংখ্যা হলো ২ হাজার ৯৭৮। করোনার প্রাদুর্ভাবের পর এর আগে এক দিনে এতোজনের মৃত্যু হয়নি।

এখন পর্যন্ত ইতালিতে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা মোট ৩৫ হাজার ৭১৩ জন। আর গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৫৯০ জন। চীনের পর করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে ইউরোপের এ দেশটিতে। করোনায় ইতালির সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চল লম্বার্ডিতে এক দিনে ৩১১ জন মারা গেছেন।
গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা আক্রান্ত রোগী পাওয়া যায়। এরপর তা পুরো চীন ও বিশ্বের অন্তত ১১৭টি দেশে ছড়িয়ে পড়েছে। বৈশ্বিক এ মহামারিতে এ পর্যন্ত ২ লাখ ৮ হাজার ৩৮৩ জন আক্রান্ত হয়েছেন। এতে মৃত্যুবরণ করেছেন ৮ হাজার ৬৯৪ জন। যার বেশিরভাগই চীনের। এর পরেই ইতালির অবস্থান।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, ২ লক্ষাধিক করোনা আক্রান্তের মধ্যে ৮০ শতাংশই ইউরোপ এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ঘটেছে, যার মধ্যে রয়েছে এশিয়ার অনেক দেশ।
এদিকে, ভাইরাস প্রতিরোধে গত সোমবার (৯ মার্চ) থেকে পুরো দেশকে রেড জোনের আওতাভুক্ত ঘোষণা করার পর থেকেই গৃহবন্দী হয়ে পড়েছেন দেশের প্রায় ৬ কোটি মানুষ। দেশটির ব্যস্ততম শহরগুলো পরিণত হয়েছে জনশূন্য ভূতুড়ে নগরীতে। ফার্মেসি এবং এলিমেন্টারি শপ (খাবার ও জরুরি পণ্যের দোকান) ছাড়া সবকিছুই বন্ধ রয়েছে।
শহরের প্রবেশদ্বারগুলোতে মোতায়েন করা হয়েছে সেনা। এক শহর থেকে অন্য শহরে ঢুকতে দেয়া হচ্ছে না কাউকে। শহরে মাইকিং করে ঘর থেকে বের না হওয়ার আহ্বান জানানো হচ্ছে। এরপরও যারা অকারণে বাইরে বের হচ্ছেন তাদের জরিমানা গুণতে হচ্ছে, পড়তে হচ্ছে শাস্তির মুখেও।
রেড জোনের আইন কেউ অমান্য করলে ২০৬ ইউরো জরিমানার বিধান করা হয়েছে। অন্যথায় ৩ মাস থেকে ২১ বছর পর্যন্ত জেলও হতে পারে। তবে সরকারি অনুমোদন সাপেক্ষে সফরের সুযোগ রয়েছে।

বিজ্ঞাপন