যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থার চিত্র

  করোনা ভাইরাস
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সিএনএন

ছবি: সিএনএন

যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। আক্রান্তের সংখ্যা ৬ হাজার ৪৫৬। এদের মধ্যে মারা গেছেন ১০৯ জন। মহামারি এই ভাইরাসের বিস্তার ঠেকাতে চলছে জরুরি অবস্থা। এর আওতায় বন্ধ রাখা হয়েছে অনেকগুলো রাজ্যের স্কুল। বাসিন্দাদের ঘরে থাকার নির্দেশ দিয়েছে দেশটির সরকার। বহিরাগতদের প্রবেশ ঠেকাতে সীমান্ত এলাকাগুলোতে মোতায়েন করা হয়েছে ন্যাশনাল গার্ড।

নিচে যুক্তরাষ্ট্রের কয়েকটি রাজ্যের সম্প্রতি কিছু তথ্য তুলে ধরা হলো-

বিজ্ঞাপন

হাওয়াই: যুক্তরাষ্ট্রের হাওয়াই রাজ্যে পর্যটকদের ভ্রমণ থেকে দূরে থাকতে বলা হয়েছে। পাশাপাশি সরকার পর্যটকদের ছুটি স্থগিত করতে বলেছে।

নেভাদা: বাসিন্দাদের ঘরে থাকতে বলেছে নেভাদার রাজ্য সরকার। আর তাই ৩০ দিনের জন্য রাজ্যের বিভিন্ন ব্যবসায়ীক প্রতিষ্ঠানগুলো বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

ক্যালিফোর্নিয়া: জরুরি অবস্থার কারণে ক্যালিফোর্নিয়ার প্রায় সব পাবলিক স্কুল বন্ধ রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে দ্রুতই আবার স্কুলগুলো চালু করা হবে বলে জানিয়েছে রাজ্য সরকার। এদিকে উত্তর ক্যালিফোর্নিয়ায়র প্রায় 8 মিলিয়ন বাসিন্দা স্থান ক্রমে আশ্রয়াধীন আছেন।

দক্ষিণ ক্যারোলিনা: রাজ্যটিতে সব বার ও রেস্তোরা বন্ধ করে দেওয়া হয়ছে। এছাড়া রাষ্ট্রীয় করের সময়সীমা বাড়িয়ে দিয়েছে সরকার।

উইসকনসিন: করোনার বিস্তার রোধে উইসকনসিনের স্কুলগুলো বন্ধ করে দিচ্ছে। এক সাথে ১০ জনের বেশি লোকের জমায়েত নিষিদ্ধ করেছে সরকার।

কলোরাডো: ভাইরাসের আতঙ্কে যুক্তরাষ্ট্রে সীমান্ত এলাকা দিয়ে বিদেশিদের প্রবেশ ঠেকাতে ও স্থানীয়-রাষ্ট্রীয় প্রতিক্রিয়ার সমর্থনে কলোরাডোতে ন্যাশনাল গার্ডের সদস্যদের মোতায়েন করা হয়েছে।