যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস ভ্যাকসিনের পরীক্ষা শুরু

  করোনা ভাইরাস
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: এপি

ছবি: এপি

মহামারি করোনাভাইরাস ভ্যাকসিনের পরীক্ষা সোমবার (১৬ মার্চ) থেকে শুরু করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

এক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদসংস্থা এপি জানায়, নতুন করোনভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ থেকে রক্ষার জন্য প্রথমে কিছু সংখ্যক মানুষের ওপর ভ্যাকসিনের ক্লিনিকাল পরীক্ষামূলক ডোজ দেওয়া হবে।

বিজ্ঞাপন

জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটস এ ভাইরাসের ভ্যাকসিনের পরীক্ষার জন্য ওয়াশিংটন স্বাস্থ্য গবেষণা ইনস্টিটিউটে অর্থায়ন করেছে।

নাম প্রকাশ না করা শর্তে ওই কর্মকর্তা আরো বলেন, ভ্যাকসিনের ক্লিনিকাল পরীক্ষামূলক ডোজ দেওয়ার বিষয়টি এখনও সরকারিভাবে ঘোষণা দেওয়া হয়নি।

এ বিষয়ে জনস্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, যে কোনও সম্ভাব্য ভ্যাকসিনকে পুরোপুরি কার্যকর করতে এক বছর থেকে ১৮ মাস পর্যন্ত সময় প্রয়োজন হয়।

এনআইএইচ ইন্ট্রামুরাল রিসার্চ প্রোগ্রাম ও ক্যামব্রিজ ইউনিভার্সিটির একটি গবেষক দল প্রথমে ৪৫ জন তরুণ ও সুস্থ স্বেচ্ছাসেবকদের মধ্যে এ ভাইরাসের পরীক্ষামূলক ডোজ দিয়ে টেস্ট করবে। যেহেতু তারা সুস্থ ও নিজেদের মধ্যে এ ভাইরাস নেই এজন্য সংক্রমিত হওয়ার কোনও সম্ভাবনা নেই। বৃহৎ আকারে এ পরীক্ষার মধ্যে দিয়ে দেখা হবে, ভ্যাকসিনটি উদ্বেগজনক কোনো পার্শ্ব প্রতিক্রিয়া দেখায় কিনা।

সম্প্রতি করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারি আকার ধারণ করায় বিশ্বজুড়ে গবেষকরা এর ভ্যাকসিন তৈরি করতে দৌড়ঝাঁপ শুরু করেছেন। দ্রুত তৈরি ও অল্প সময়ে কার্যকারী হতে পারে এমন ভ্যাকসিন তৈরির জন্যই চেষ্টা চালাচ্ছেন তারা। তবে স্থায়ী ভ্যাকসিন যেটি এক অথবা দুইবার নিলে করোনার সংক্রমণ থেকে রক্ষা পাওয়া যায় সেটির জন্যই মূলত কাজ করে যাচ্ছেন গবেষকরা।

সূত্র:এপি