কোভিড-১৯ তে একাধিকবার আক্রান্তের আশঙ্কা!

  করোনা ভাইরাস
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: স্কাই নিউজ

ছবি: স্কাই নিউজ

নতুন করোনাভাইরাসে (কোভিড-১৯) বিপর্যস্ত গোটা পৃথিবী। দিন দিন বৃদ্ধি পাচ্ছে আক্রান্তের সংখ্যা। এমনকি বাড়ছে আক্রান্ত দেশের সংখ্যাও।

বর্তমানে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩৬ হাজার ৩৯০ জন। মারা গেছে প্রায় পাঁচ হাজারের মত।

বিজ্ঞাপন

এদিকে করোনায় আক্রান্ত সুস্থ হয়েছেন ৬৯ হাজার ৬২৩ জন। যার মধ্যে অধিকাংশই চীনের। কিন্তু একাধিকবার কেউ কি করোনাভাইরাসে আক্রান্ত হয়? এমন প্রশ্ন ঘুরতে পারে সবার মনে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, কোভিড-১৯ ভাইরাসে সংক্রমিত বেশিরভাগের মধ্যেই হালকা রোগ দেখা গেলে তারা সুস্থ হয়ে উঠে।

বেইজিংয়ের চীন জাপান ফ্রেন্ডশিপ হাসপাতালের চিকিৎসক লি কিনগিয়ানের মতে, যারা কোভিড -১৯ এ সংক্রমিত হয়েছেন তাদের দেহে একটি প্রতিরক্ষামূলক অ্যান্টিবডি তৈরি হয়। তবে অ্যান্টিবডিটি কত দিন পর্যন্ত স্থায়ী হবে তা পরিষ্কার নয় বলে জানান তিনি।

লি যুক্তরাষ্ট্রের রেডিও চ্যানেল ইউএসএ টুডেতে এক সাক্ষাতকারে বলেন, অনেক মানুষের মধ্যেই এই অ্যান্টিবডি বেশি দিন টিকছে না। যার ফলে আক্রান্ত ব্যক্তিদের পুনরায় রোগটি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আক্রান্ত শিশুদের নিয়ে টেক্সাস মেডিকেল স্কুলের সহকারী অধ্যাপক ড. পিটার জাং যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম হাফিং পোস্টকে বলেন, আমরা এখন বিশ্বাস করছি শিশুরা খুব দ্রুত ভাইরাসটি থেকে আরোগ্য লাভ করছে। তবে কেউ এর সঠিক উত্তরটি জানেনা। সাধারণ ফ্লু যেমন পরিবর্তিত হতে পারে কোভিড-১৯ ভাইরাসটি ঠিক তেমনি পরিবর্তিত হতে পারে।

তবে পেন মেডিসেনের পরিচালক ড. স্টিফেন গুল্কম্যানের মতে, কোভিড-১৯ রোগটি দিয়ে একবার আক্রান্ত হওয়ার ফলে বেশিরভাগ সংক্রমিতের মধ্যে অনাক্রম্যতা তৈরি হয় যেমনটি অন্যান্য ভাইরাসগুলোতেও দেখা যায়।

তিনি আরও বলেন, করোনাভাইরাস নতুন নয়। এটি পৃথিবীতে অনেকদিন ধরেই রয়েছে। এতদিন বিভিন্ন প্রাণীর মধ্যে ছিল কিন্তু মানুষের মধ্যে ছিল না। সুতরাং আমরা সাধারণভাবে করোনাভাইরাস সম্পর্কে মোটামুটি পরিমাণ জানি। বেশির ভাগ ক্ষেত্রেই আমরা ধারণা করি করোনাভাইরাস আমাদের একবার আক্রমণ করলে আর সংক্রমিত হব না। তবে এই কথাটি সত্য কিনা তার জন্য পর্যাপ্ত তথ্য আমাদের কাছে নেই। এর মানে এই যে করোনায় সংক্রমিত হওয়া সুস্থ হওয়া ব্যক্তি ফের আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকে বেশি।

কোভিড-১৯ প্রতিরোধ ক্ষমতা এখনও বোঝা যায়নি বলে জানিয়েছেন যুক্তরাজ্যের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। সিডিসি থেকে জানানো হয়, মার্স ও করোনা আক্রান্ত রোগীদের পুনরায় সংক্রমিত হওয়ার সম্ভাবনা কম। তবে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্তদের ক্ষেত্রেও একই রকম হবে কিনা তা এখনো জানা যায়নি।

কোভিড-১৯ এ একাধিকবার সংক্রমিত হবে কিনা তা জানার জন্য আরও সময় প্রয়োজন বলে জানাচ্ছেন বিশ্লেষকরা। বিশেষজ্ঞরা সিডিসি দ্বারা বর্ণিত হাইজিন পদক্ষেপগুলো অনুসরণ করার পরামর্শ দিয়েছেন।