করোনা ইস্যুতে ভিডিও কনফারেন্স করবেন জি-৭ নেতারা 

  করোনা ভাইরাস
  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

জি-৭ সামিট -২০১৯

জি-৭ সামিট -২০১৯

বিশ্বের শীর্ষ ধনী দেশগুলোর সংগঠন জি-৭ এর নেতারা আগামী সপ্তাহে করোনাভাইরাস ইস্যুতে ভিডিও কনফারেন্স করবেন।

শনিবার (১৪ মার্চ) হোয়াইট হাউস এক বার্তায় এ তথ্য জানিয়েছে। ধারণা করা হচ্ছে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ায় তারা এ উদ্যোগ নিয়েছেন।

বিজ্ঞাপন

জি-৭ এ  কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সদস্য।

২০১৯ সালে ২৪-২৬ আগস্ট ফ্রান্সের সাগর সৈকত বিয়ারিটজে জি-৭ দেশসমূহের ৪৫তম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ৪৬ তম শীর্ষ সম্মেলন  ২০২০ সালের ১০ থেকে ১২ জুন যুক্তরাষ্ট্রে হওয়ার কথা রয়েছে।

এই ৭টি দেশ আন্তর্জাতিক মুদ্রা তহবিলের হিসাব অনুযায়ী পৃথিবীর ৭টি সবচেয়ে সমৃদ্ধিশালী দেশ- যারা পৃথিবীর নিট সম্পদের ৫৮% এর মালিক। ১৯৭৫ সালে ফ্রান্সের চেষ্টায় এই ৭টি দেশের সরকার প্রধানরা এক শীর্ষ সম্মেলনে উপস্থিত হয়ে তাদের ও বিশ্বের প্রধান অর্থনৈতিক সমস্যাদি আলোচনা করে জি-৭ শীর্ষ সম্মেলনের সূচনা করেন। ইউরোপিয়ান ইউনিয়ন জি-৭ এর শীর্ষ সম্মেলনে ১৯৭৭ থেকে অংশগ্রহণ করে আসছে।

১৯৯৮ সালে রাশিয়ান ফেডারেশন এই সম্মেলনে পূর্ণ সদস্য হিসেবে যোগ দেয়। কিন্তু ২০১৪ সালে রাশিয়া কর্তৃক ক্রাইমিয়া দখল করার পর রাশিয়া জি-৭ এর গোষ্ঠী থেকে বহিষ্কৃত হয়। 

উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার (১৩ মার্চ) এক টুইট বার্তায় সার্ক অন্তভুক্ত ৮টি দেশের মধ্যে করোনা মোকাবিলায় ভিডিও কনফারেন্সের আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোদির এ আহ্বানকে স্বাগত জানিয়েছেন।