রোমের সব ক্যাথলিক চার্চ বন্ধ ঘোষণা

  করোনা ভাইরাস
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ইতালির একটি চার্চ

ইতালির একটি চার্চ

ইতালির রাজধানী রোমের সব ক্যাথলিক চার্চ বন্ধ করে দেওয়া হয়েছে। প্রার্থনার জন্য রোববারও চার্চে যেতে নাগরিকদের নিষেধাজ্ঞা দিয়েছে কর্তৃপক্ষ।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে ইতালি সরকার কঠিন এ পদক্ষেপ নিয়েছে। এ ভাইরাসে সংক্রামিত হয়ে দেশটিতে মৃতের সংখ্যা এক হাজার ছাড়িয়ে গেছে।

রোমে পোপের ডেপুটি কার্ডিনাল অ্যাঞ্জেলো দে ডোনাটিস বলেন, ইতালিতে দেশব্যাপী কোয়ারেন্টাইনের অবসান না হওয়া অবধি অন্তত ৩ এপ্রিল পর্যন্ত রোমের ৯০০ গির্জার সবগুলি বন্ধ থাকবে।

অন্যদিকে ভ্যাটিকানের সেন্ট পিটার স্কয়ার, সেন্ট পিটারের বেসিলিকা ও জাদুঘরগুলিতে পর্যটকদের বিয়ে ও শেষকৃত্যের আয়োজন বন্ধ করে দেওয়া হয়েছে।

জনমানুষহীন ভ্যাটিকানের সেন্ট পিটার স্কয়ার

রোমের সবগুলো গির্জা একযোগে বন্ধ করে দেওয়ার এ ঘটনা নজিরবিহীন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে এমনকি নাৎসি বাহিনী ও ইতালির ফ্যাসিস্টরা যখন দ্বাদশ পোপ পিউসকে ভ্যাটিকানে আটক করে রেখেছিল তখনও কিছু গির্জার দরজা খোলা।

চার্চ বন্ধ রাখার আদেশ একযোগে ভ্যাটিকান সিটি ও ইতালির রাজধানীজুড়ে বলবৎ থাকবে বলে ঘোষণা দেওয়া হয়েছে।

ইতালিতে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় দেশটির সরকার খাবারের দোকান ও ফার্মেসি ছাড়া বাকিসব দোকানপাটও বন্ধ করে দিয়েছে।

বিজ্ঞাপন

সবশেষ রেকর্ড অনুযায়ী ইতালিতে করোনাভাইরাসজনিত কারণে মৃতের ঘসংখ্যা দাঁড়িয়েছে ১০১৬ জনে।

রোম, ফ্লোরেন্স এবং ভেনিসের রাস্তাগুলো নির্জন হয়ে পড়েছে। সেখানে জীবাণুনাশক ছিটানো স্যানিটেশন কর্মী ছাড়া আর কাউকেই দেখা যাচ্ছে না। গত বুধবার রাত থেকে সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছে শহরের বার ও রেস্তোঁরা।