করোনাভাইরাস: নিউইয়র্কে সেনা মোতায়েন

  করোনা ভাইরাস
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের (কভিড-১৯) প্রাদুর্ভাব রোধে নিউইয়র্কের উত্তরের শহরে সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্যটির গভর্নর এন্ড্রু কুয়োমোর। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার (১০ ফেব্রুয়ারি) বিকালে তিনি এ ঘোষণা দেন।

ঘোষণায় এন্ড্রু কুয়োমোর বলেন, এটি জীবন ও মৃত্যুর বিষয়। তাই আমরা নিউইয়র্কের নিউ রোচেলে ন্যাশনাল গার্ড মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ন্যাশনাল গার্ড নিউ রোচেলের ১.৬ কিলোমিটার নিয়ন্ত্রিত অঞ্চলে কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের খাবার পৌঁছে দিবে। তারা স্কুল ও জনসমাগম অঞ্চল পরিষ্কার করার কাজেও নিয়োজিত থাকবে।

এছাড়া তিনি স্কুল, জনসমাগম অঞ্চল ও ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকে পরবর্তী দুই সপ্তাহের জন্য বন্ধ রাখার জন্য নির্দেশ দিয়েছেন। আর স্থানীয় একটি হাসপাতালে করোনা পরীক্ষা করার জন্য ব্যবস্থা নেওয়া হবে বলে জানান এন্ড্রু। তবে শহরের মধ্যে ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা দেওয়া হয়নি বলেও জানান তিনি।

এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে ১ হাজার করোনায় আক্রান্ত রোগীকে শনাক্ত করা গেছে। যার মধ্যে নিউইয়র্কে ১৭৩ জন আক্রান্ত রয়েছে। আর নিউইয়র্কের ১৭৩ জনের মধ্যে ১০৮ নিউ রোচেলের।

নিউ রোচেলের একটি গির্জা থেকে ভাইরাসটি ছড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে। আর ওই গির্জাটির সঙ্গে যুক্ত ১ হাজার মানুষকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।