উহানে চীনের রাষ্ট্রপতি শি জিনপিং

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: নিউইয়র্ক টাইমস

ছবি: নিউইয়র্ক টাইমস

করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের উহানে পৌঁছেছেন দেশটির রাষ্ট্রপতি শি জিনপিং। ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর এই প্রথম তিনি উহান সফরে গেলেন।

মঙ্গলবার (১০ মার্চ) সকালে তিনি উহান পৌঁছান। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, এই সফরে শি জিনপিং হাসপাতালের চিকিৎসাকর্মী, সামরিককর্মী, কমিউনিটিকর্মী, পুলিশ অফিসারসহ প্রদেশের অন্যান্য কর্মকর্তাদের সাথে সাক্ষাৎ করেছেন।

বিজ্ঞাপন

সফরকালে তিনি চীনসহ উহানের আশেপাশে কিছু এলাকা ভ্রমণে নিষেধাজ্ঞা শিথিল করারও ইঙ্গিত দেন। এ প্রসঙ্গে চীনের নেতারা বলেন, নিষেধাজ্ঞার কারণেই জানুয়ারী থেকে শুরু হওয়া ভাইরাসটির প্রকোপ নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

এর আগে রোববার (৭ মার্চ) করোনাভাইরাসে আক্রান্তদের সেবা দেওয়ার জন্য চীনে অস্থায়ীভাবে নির্মিত ১৪টি হাসপাতাল বন্ধ ঘোষণা করা হয়। ১২ হাজারের বেশি করোনা রোগীকে চিকিৎসা দেওয়া হয় এই হাসপাতালগুলোতে। ধারণা করা হচ্ছে প্রদেশটির সার্বিক পরিস্থিতি উন্নতি পর্যবেক্ষণ করতে রাষ্ট্রপতি এই সফরে গেলেন।

গত ৩১ ডিসেম্বর চীনের উহানে প্রথমবার করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর দ্রুতই ছড়িয়ে পড়ে অন্যান্য অঞ্চলে। চীনে এ পর্যন্ত ৮০ হাজারের বেশি মানুষ নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, মারা গেছেন অন্তত ৩ হাজার ১৩৬ জন। চীনে এ পর্যন্ত প্রায় ৬০ হাজার মানুষ করোনামুক্ত হয়েছেন।

এ পর্যন্ত বিশ্বের অন্তত ১১৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে প্রাণঘাতী এই ভাইরাস। এতে মৃত্যু হয়েছে ৪ হাজার ২৭ জনের, আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ১৪ হাজার ৪২২ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৬৪ হাজার ৮১ জন।