করোনাভাইরাস: ২৪ ঘণ্টায় হুবেইয়ের বাইরে চীনে আক্রান্ত নন কেউ

  করোনা ভাইরাস
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: রয়টার্স

ছবি: রয়টার্স

গত ২৪ ঘণ্টায় হুবেই প্রদেশ ছাড়া চীনের অন্য কোথাও কেউ নতুন করে করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হননি। রোববার (৮ ফেব্রুয়ারি) চীনে নতুন করে করোনায় আক্রান্ত ৪০জনকে শনাক্ত করা গেছে। এর মধ্যে উহান শহরে ৩৬ জন ও গানসু প্রদেশে ৪ জনকে শনাক্ত করা গেছে। তবে গানসু প্রদেশে শনাক্ত করা চারজনই ইরান থেকে এসেছে।

চীনের স্বাস্থ্য কমিশনের বরাতে এ খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স।

বিজ্ঞাপন

দেশটির স্বাস্থ্য কমিশন জানায়, হুবেই ও গানসু প্রদেশে নতুন করে আক্রান্ত হয়েছে ৪০ জন। যা ২০ জানুয়ারির পর থেকে সর্বনিম্ন।

নতুন করে আক্রান্তের ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৭৩৫ দাঁড়িয়েছে। এর আগে শনিবার দেশটিতে ৪৪ জন নতুন করে আক্রান্তকে শনাক্ত করা হয়।

ইতিবাচক সংবাদ সত্বেহ চীনের কমিউনিস্ট পার্টির নেতা চেন ইয়িকসিন বলেন, সরকারের নজরদারিকে হতাশ করা উচিত নয়। আমাদের অবশ্যই সতর্ক থাকতে হবে। করোনা প্রতিরোধ ও নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তার বিরুদ্ধে আমাদের সতর্কতা হ্রাস করা উচিত নয়।

করোনাভাইরাসের তদন্তকারী চীনা স্বাস্থ্য কমিশনের দলের প্রধান ঝং নানশান বলেছেন, এটি বিশ্বব্যাপী কমপক্ষে জুন পর্যন্ত অব্যাহত থাকবে।

করোনার প্রাদুর্ভাব কমায় উহানের তিয়ানহে বিমানবন্দরে এক বিবৃতিতে জানায়, আমরা বাণিজ্যিকভাবে কার্যক্রম পুনরায় চালু করব। কিন্তু কার্যক্রম শুরুর করার জন্য কোনো নির্দিষ্ট তারিখ দেয়নি বিমানবন্দর কর্তৃপক্ষ। এছাড়া সাংহাই ডিজনিল্যান্ড পুনরায় খোলার জন্য কাজ শুরু করেছে।

এদিকে রোববার চীনে করোনা আক্রান্ত ৫৮ হাজার ৬০০ জনকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে।

গত বছরের ডিসেম্বরে উহানে সর্বপ্রথম করোনাভাইরাস শনাক্ত করা হয়। চীনের মূল ভূখণ্ডে এ পর্যন্ত মারা গেছে ৩ হাজার ১১৯ জন। আর রোববার হুবেই প্রদেশে মারা গেছে ২১ জন। যার মধ্যে ১৮ জনই উহানের।

চীনের বাইরে করোনায় মৃত্যুর সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। এর মধ্যে ইতালি ও ইরানে মৃত্যুর পরিমাণ সবচেয়ে বেশি।