এড্রিনে গ্রিক সৈন্যের গুলিতে আহত বাংলাদেশি

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

গ্রীক সৈন্যের গুলিতে আহত বাংলাদেশি, ছবি: সংগৃহীত

গ্রীক সৈন্যের গুলিতে আহত বাংলাদেশি, ছবি: সংগৃহীত

তুরস্কের এড্রিন প্রদেশ দিয়ে গ্রীসে প্রবেশের সময় গ্রিক সীমান্ত বাহিনীর গুলিতে ফিরতে বাধ্য হয়েছেন শরণার্থীরা। আর এই সময় যেসব শরণার্থী আহত হয়েছেন, সেখানে রয়েছেন উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি। তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ জানিয়েছে, হাসপাতালেও ভর্তি রয়েছে বাংলাদেশের শরণার্থীরা।

আহত শরণার্থীদের এড্রিনের হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। তুরস্কের এই সীমান্তের সঙ্গে গ্রীস এবং বুলগেরিয়া রয়েছে।

বিজ্ঞাপন

সীমান্ত থেকে ফিরে ২৬ বছর বয়সী আফগান শরণার্থী আলাদ্দিন নিজামী বলেছেন, গত শুক্রবার (২ মার্চ) সীমান্তে গ্রিক সৈন্যরা মাত্র ৪ মিটার দূর থেকে গুলি করেছে। যেটা তার পায়ে এসে বিঁধেছে।

এড্রিনের ত্রাকিয়া হাসপাতালে চিকিৎসাধীনদের মধ্যে আরো রয়েছে ২৫ বছর বয়সী বাংলাদেশি মোহাম্মদ শামীম এবং পাকিস্তানি জিসান উমান। গ্রিক সীমান্তরক্ষীদের দ্বারা আহত হয়েছেন এই দুইজনও।

ত্রাকিয়া ইউনিভার্সিটি হাসপাতালের জরুরী বিভাগের চিকিৎসক ওমর সুত জানিয়েছেন, সাম্প্রতিক সময়ে গ্রিক সীমান্তরক্ষীদের গুলিতে আহত শরণার্থীদের সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়ছে। বেশ কয়েকজন আহত শরণার্থীকে আইসিইউতে রাখা হয়েছে।

এরই মধ্যে গত শনিবার তুর্কি তথ্য পরিচালক ফাহরেত্তিন আলতুন গ্রিক কর্তৃপক্ষকে শরণার্থীদের সঙ্গে এই ধরনের ব্যবহারের জন্য তিরস্কার করেছেন। তবে গ্রিক প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিস শরণার্থীদের সীমান্ত পাড়ি দেয়ার সহযোগীতার যে অভিযোগ করেছেন তুরস্কের বিরুদ্ধে সেটি প্রত্যাখ্যান করেন তিনি। একই সঙ্গে শরণার্থীদের ওপর গ্রিক সীমান্ত বাহিনীর গুলি করাকে বর্বরোচিত বলে উল্লেখ করেন।

সম্প্রতি তুরস্ক সরকার জানিয়েছে, শরণার্থীদের ইউরোপে প্রবেশের চেষ্টায় তারা বাঁধা দিতে পারবে না। বর্তমানে দেশটিতে ৪০ লক্ষ্যের ওপর শরণার্থী রয়েছে।